বিজয় কিবোর্ড বাংলা লেখার নিয়ম pdf download

bijoy keyboard bangla type rules book pdf download from Pdfporo.

আসসালামুআলাইকুম প্রিয় দর্শক, কেমন আছেন আপনারা সবাই? আশা করি ভাল আছেন ৷ আজকে আপনাদের জন্য নিয়ে আসলাম বিজয় কিবোর্ড বাংলা লেখার নিয়ম বই পিডিএফ ৷ আপনারা অনেকেই ইন্টারনেটে সার্চ দিয়ে থাকেন বিজয় কিবোর্ড বাংলা লেখার নিয়ম বইয়ের পিডিএফ পাওয়ার জন্য ৷ তাই আপনাদের কথা চিন্তা করে বইটি সংগ্রহ করে এখানে শেয়ার করলাম ৷ নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে বইটি ডাউনলোড করে নিন ৷

bijoy keyboard bangla type rules book pdf download

বিজয় কিবোর্ড বাংলা লেখার নিয়ম pdf download

বর্তমান যুগ হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগ । তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রয়োগ ব্যতীত উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলা সম্ভব যেমন নয় তেমনি উন্নতির চরম শিখরে সম্ভব নয় পৌঁছানো । আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অন্যতম মাধ্যম হলো কম্পিউটার । কম্পিউটার ছাড়া এ প্রযুক্তি অচল । মূলত আধুনিক প্রযুক্তির চমকপ্রদ ফসল হলো কম্পিউটার । তাই আমরা দৈনন্দিন বিভিন্ন কাজে কম্পিউটারের ব্যবহার দেখতে পাই । তথ্য নির্ভর আধুনিক সমাজে কম্পিউটার নামক এ ইলেক্ট্রনিক যন্ত্রটি অত্যাবশ্যকীয় । মানব সভ্যতার উন্নয়নে কম্পিউটার যাদুর কাঠির ন্যায় কাজ করছে । আজকের পৃথিবীর মূল চালিকা শক্তি হলো মূলত কম্পিউটার ।

বিজয় কিবোর্ড বাংলা টাইপিং শীট pdf download

১. কী – বোর্ড কম্পিউটার দিয়ে কাজ করানোর জন্য কী – বোর্ডের সাহায্যে উপাত্ত ( data ) ও নির্দেশ প্রদান করা হয় । কী – বোর্ডের সাথে ইংরেজি টাইপ রাইটারের অনেক মিল রয়েছে । বিভিন্ন ধরনের নির্দেশ দেয়ার জন্য বিভিন্ন কী আছে । যেমন- ফাংশন কী , টাইপ রাইটার কী , এনটার কী , এ্যারো কী , কন্টোল কী ইত্যাদি । একটি কী – বোর্ডে ১০৪/১০৭ বা তার চেয়েও বেশি কী থাকে । কী – বোর্ড ব্যতীত কম্পিউটার পরিচালনা করা সম্ভব নয় । তাই এটি অত্যাবশ্যকীয় ইনপুট ডিভাইস ।

Bijoy Keybord Bangla typing book pdf

২. মাউস মাউসও একটি প্রয়োজনীয় ইনপুট ডিভাইস । এটি হাতে ধরে ব্যবহার করা যায় এমন ছোট্ট যন্ত্র । এর দুটি বাটন আছে । তবে কোন কোন মাউসে তিনটি বাটনও থাকতে পারে । উইন্ডোজ অপারেটিং সিস্টেমে মাউসের ব্যবহার ব্যাপক । মাউস তারের সাহায্যে কম্পিউটারের সাথে যুক্ত থাকে । মাউস কম্পিউটারের মনিটরে তীরের ফলার ন্যায় একটি পয়েন্টারকে নিয়ন্ত্রণ করে । এ পয়েন্টারটিকে মাউস পয়েন্টার বলে । এ পয়েন্টার মনিটরের স্ক্রিনে কোন আইকন বা মেনুর উপর দিয়ে বাটন চাপ দিয়ে নির্দেশ প্রদান করা হয় । মাউসের বাটন একবার চাপ দিয়ে ছেড়ে দেয়াকে ক্লিক ( Click ) বলে । ক্লিক করে কোন কমান্ড বা নির্দেশনা প্রয়োগ করা হয় । মাউসের বাটন পর পর দু’বার দ্রুত চাপ দিয়ে ছেড়ে দেয়াকে ডবল ক্লিক বলা হয় । ব্যবহারকারী মাউসকে নাড়িয়ে মনিটরে কার্সরের অবস্থান পরিবর্তন করতে পারেন ।

Download Now bijoy keyboard bangla type book pdf

FAQ

1. বিজয় কিবোর্ড কে আবিষ্কার করেন?

বিজয় কিবোর্ড মোস্ততফা জব্বার আবিষ্কার  করেন।

2. বাংলা টাইপিং করার সফটওয়্যার অভ্র দিয়ে বিজয় কিবোর্ডের লে আউটে টাইপিং করা যাবে?

হ্যা যাবে, সেজন্য keyboard layout অপশন থেকে unibijoy নির্বাচন করতে হবে।

3. বিজয় কিবোর্ড এর দাম কত?

দাম আনুমানিক ২৫০ থেকে যতো দামি নেওয়া যায় ৷

50% LikesVS
50% Dislikes
error: Content is protected !!