পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা | পাইথন প্রোগ্রামিং বাংলা বই pdf

Rate this post

python programming book pdf download from pdfporo.

পাইথন প্রোগ্রামিং বাংলা বই pdf

python programming pdf

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা

Python প্রোগ্রামিংয়ের জগতে সবাইকে স্বাগত । বইটি পড়া শুরুর আগে এটির ব্যাপারে একটু জেনে নেওয়া যাক ।

পাইথন পরিচিতি pdf

বইটি কাদের জন্য

যারা মোটামুটি প্রোগ্রামিং পারে কিন্তু পাইথন ভাষায় কখনো কোড করে নি , এই বই তাদের জন্য উপযোগী । যারা একেবারেই প্রোগ্রামিং করতে পারে না কিংবা মোটামুটি পাইথন শিখে ফেলেছে , তাদের জন্য বইটি তেমন উপকারে আসবে না । আর বইটি পড়ার সঙ্গে সঙ্গে তোমাদের লাগবে একটি কম্পিউটার ও ইন্টারনেট । কম্পিউটারে যেকোনো অপারেটিং সিস্টেম থাকলেই হবে , উইন্ডোজ , লিনাক্স কিংবা ম্যাক । কারণ পাইথন এই তিন ধরনের অপারেটিং সিস্টেমেই চলে ।

পাইথন শেখার বাংলা বই pdf

পাইথন কীভাবে এল

এখন আমরা একটু জেনে নিই পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি সম্পর্কে । পাইথন হচ্ছে একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেটি তৈরি করেন গুইডো ফন রুযম ( Guido Van Rossum ) । তিনি ১৯৯১ সালে এটি তৈরি করেছেন । গুইডো নেদারল্যান্ডের লোক । পাইথন কিন্তু তিনি কোনো সাপের কথা চিন্তা করে তৈরি করেননি । মন্টি পাইথন ( Monty Python ) নামের একটি গ্রুপ আছে , যারা ইংল্যান্ডে কমেডি শো করে । সেখান থেকেই উনি অনুপ্রাণিত হয়ে পাইথন ল্যাঙ্গুয়েজের নামকরণ পাইথন করেন ।

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা pdf

পাইথন কোথায় ব্যবহার করা হয়

Python আসলে অনেক জায়গায় ব্যবহার করা যায় , যেমন : ওয়েব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে পাইথন বর্তমানে খুবই জনপ্রিয় । পাইথনের বেশ কিছু ভালো ওয়েব ফ্রেমওয়ার্ক আছে , তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জ্যাঙ্গো ( Django ) ও ফ্লাস্ক ( Flask ) । গুগলের ক্লাউড প্ল্যাটফর্মের জন্য তৈরি গুগল অ্যাপলিকেশন ইঞ্জিনেও ( Google Application Engine ) পাইথন ব্যবহার করা হয় । ওয়েব ছাড়াও মোবাইল ফোনেও পাইথন দিয়ে প্রোগ্রামিং করা যায় । Nokia S60 সিরিজের ফোনগুলোতে পাইথন চলে ।

আর কিভি ( Kivi ) নামক ফ্রেমওয়ার্ক দিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করা যায় । এ ছাড়া পাইথন দিয়ে গেম প্রোগ্রামিং করা যায় । পাইগেম ( PyGame ) দিয়ে তৈরি করা নানান গেম আছে পাইগেমের ওয়েবসাইটে । এটি ছাড়াও পাইথনের আরো বহুবিধ ব্যবহার রয়েছে । যেমন : ডেস্কটপ প্রোগ্রামিং , নিউমেরিকাল প্রোগ্রামিং , মেশিন লার্নিং , বায়োইনফরমেটিকস্ ইত্যাদি ।

python programming pdf

পাইথনের আরেকটি খুব গুরুত্বপূর্ণ ব্যবহার হচ্ছে একাডেমিক ক্ষেত্রে । বিশেষ করে , নর্থ আমেরিকা ও ইউরোপের অনেক ইউনিভার্সিটিতে দেখা যায় যে , বিভিন্ন রকম অ্যাসাইনমেন্ট ও প্রজেক্ট , যেখানে প্রোগ্রামিং করে সমস্যা সমাধান করতে হয় , সেটি কম্পিউটার সায়েন্সেরই হোক বা কম্পিউটার সায়েন্সের বাইরে অন্য বিষয়ে হোক ( কম্পিউটার সায়েন্সের বাইরের বিষয়গুলাতেও এখন প্রোগ্রামিং লাগে ) , সেসব কাজে কিন্তু পাইথন এখন খুবই জনপ্রিয় । এটিও একটি খুব গুরুত্বপূর্ণ কারণ হতে পারে পাইথন শেখার । বিশেষ করে , আমাদের দেশের যেসব শিক্ষার্থী অনার্স শেষ করে উচ্চশিক্ষার জন্য বাইরে যাচ্ছে , তাদেরও কিন্তু পাইথন ল্যাঙ্গুয়েজটি শিখে গেলে খুবই কাজে লাগবে ।

আর যারা প্রফেশনাল সফটওয়ার ডেভেলপমেন্ট করবে , তাদের জন্য আরেকটি সুখবর হচ্ছে যে পাইথনের ব্যবহার দিন দিন কিন্তু অনেক বাড়ছে । সুতরাং পেশাদার কাজেও পাইথন খুবই গুরুত্বপূর্ণ প্রোগ্রামিং ভাষা এবং সামনে তার গুরুত্ব আরো বৃদ্ধি পাবে ।

advanced python tutorial pdf

পাইথন কেন জনপ্রিয়

পাইথন ল্যাঙ্গুয়েজটির বৈশিষ্ট্য কী ? এটি কেন এত জনপ্রিয় হচ্ছে ? মানে , অন্য একটি ল্যাঙ্গুয়েজ , যেমন জাভাতে একজন প্রোগ্রামার যে কাজ হয়তো পাঁচ ঘণ্টায় করতে পারে , সে যদি ভালো পাইথন জানে , ওই কাজটা সে তিন ঘণ্টা বা দুই ঘণ্টায় করতে পারবে ।

কারণ পাইথনের কোড অনেক সংক্ষিপ্ত হয় এবং পাইথনে চিন্তা করার ধাঁচটি একটু অন্য রকম । পাইথন নিজে কিন্তু কম্পিউটারে খুব দ্রুতগতিতে চলে না ( সি বা জাভার তুলনায় ) । তবে সেটি নিয়ে আমাদের তেমন চিন্তা নেই । কারণ , আমাদের কম্পিউটারগুলো এখন যথেষ্ট দ্রুতগতির । আর যেখানে খুব দ্রুতগতির কাজ দরকার হবে , সেখানে সি ( বা সি ++ ) ব্যবহার করাই ভালো হবে । পাইথনের সঙ্গেও সি ব্যবহার করা যায় ।

পাইথন হচ্ছে একটি ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজ ( interpreted language ) । প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলো হয় কম্পাইলড ল্যাঙ্গুয়েজ ( compiled language ) ( যেমন : সি ) অথবা ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজ ( যেমন : পাইথন , পিএইচপি ) । কম্পাইলড ল্যাঙ্গুয়েজে পুরো সোর্স কোড কম্পাইল করা শেষে তারপর এক্সিকিউট ( execute ) হয় । আর পাইথনে একটি একটি করে লাইন এক্সিকিউট হয় , মানে ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজে যেভাবে হয় ।

Download Now পাইথন শেখার বই pdf

PDF-Link