পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা | পাইথন প্রোগ্রামিং বাংলা বই pdf

python programming book pdf download from pdfporo.

পাইথন প্রোগ্রামিং বাংলা বই pdf

python programming pdf

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা

Python প্রোগ্রামিংয়ের জগতে সবাইকে স্বাগত । বইটি পড়া শুরুর আগে এটির ব্যাপারে একটু জেনে নেওয়া যাক ।

পাইথন পরিচিতি pdf

বইটি কাদের জন্য

যারা মোটামুটি প্রোগ্রামিং পারে কিন্তু পাইথন ভাষায় কখনো কোড করে নি , এই বই তাদের জন্য উপযোগী । যারা একেবারেই প্রোগ্রামিং করতে পারে না কিংবা মোটামুটি পাইথন শিখে ফেলেছে , তাদের জন্য বইটি তেমন উপকারে আসবে না । আর বইটি পড়ার সঙ্গে সঙ্গে তোমাদের লাগবে একটি কম্পিউটার ও ইন্টারনেট । কম্পিউটারে যেকোনো অপারেটিং সিস্টেম থাকলেই হবে , উইন্ডোজ , লিনাক্স কিংবা ম্যাক । কারণ পাইথন এই তিন ধরনের অপারেটিং সিস্টেমেই চলে ।

পাইথন শেখার বাংলা বই pdf

পাইথন কীভাবে এল

এখন আমরা একটু জেনে নিই পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি সম্পর্কে । পাইথন হচ্ছে একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেটি তৈরি করেন গুইডো ফন রুযম ( Guido Van Rossum ) । তিনি ১৯৯১ সালে এটি তৈরি করেছেন । গুইডো নেদারল্যান্ডের লোক । পাইথন কিন্তু তিনি কোনো সাপের কথা চিন্তা করে তৈরি করেননি । মন্টি পাইথন ( Monty Python ) নামের একটি গ্রুপ আছে , যারা ইংল্যান্ডে কমেডি শো করে । সেখান থেকেই উনি অনুপ্রাণিত হয়ে পাইথন ল্যাঙ্গুয়েজের নামকরণ পাইথন করেন ।

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা pdf

পাইথন কোথায় ব্যবহার করা হয়

Python আসলে অনেক জায়গায় ব্যবহার করা যায় , যেমন : ওয়েব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে পাইথন বর্তমানে খুবই জনপ্রিয় । পাইথনের বেশ কিছু ভালো ওয়েব ফ্রেমওয়ার্ক আছে , তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জ্যাঙ্গো ( Django ) ও ফ্লাস্ক ( Flask ) । গুগলের ক্লাউড প্ল্যাটফর্মের জন্য তৈরি গুগল অ্যাপলিকেশন ইঞ্জিনেও ( Google Application Engine ) পাইথন ব্যবহার করা হয় । ওয়েব ছাড়াও মোবাইল ফোনেও পাইথন দিয়ে প্রোগ্রামিং করা যায় । Nokia S60 সিরিজের ফোনগুলোতে পাইথন চলে ।

আর কিভি ( Kivi ) নামক ফ্রেমওয়ার্ক দিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করা যায় । এ ছাড়া পাইথন দিয়ে গেম প্রোগ্রামিং করা যায় । পাইগেম ( PyGame ) দিয়ে তৈরি করা নানান গেম আছে পাইগেমের ওয়েবসাইটে । এটি ছাড়াও পাইথনের আরো বহুবিধ ব্যবহার রয়েছে । যেমন : ডেস্কটপ প্রোগ্রামিং , নিউমেরিকাল প্রোগ্রামিং , মেশিন লার্নিং , বায়োইনফরমেটিকস্ ইত্যাদি ।

python programming pdf

পাইথনের আরেকটি খুব গুরুত্বপূর্ণ ব্যবহার হচ্ছে একাডেমিক ক্ষেত্রে । বিশেষ করে , নর্থ আমেরিকা ও ইউরোপের অনেক ইউনিভার্সিটিতে দেখা যায় যে , বিভিন্ন রকম অ্যাসাইনমেন্ট ও প্রজেক্ট , যেখানে প্রোগ্রামিং করে সমস্যা সমাধান করতে হয় , সেটি কম্পিউটার সায়েন্সেরই হোক বা কম্পিউটার সায়েন্সের বাইরে অন্য বিষয়ে হোক ( কম্পিউটার সায়েন্সের বাইরের বিষয়গুলাতেও এখন প্রোগ্রামিং লাগে ) , সেসব কাজে কিন্তু পাইথন এখন খুবই জনপ্রিয় । এটিও একটি খুব গুরুত্বপূর্ণ কারণ হতে পারে পাইথন শেখার । বিশেষ করে , আমাদের দেশের যেসব শিক্ষার্থী অনার্স শেষ করে উচ্চশিক্ষার জন্য বাইরে যাচ্ছে , তাদেরও কিন্তু পাইথন ল্যাঙ্গুয়েজটি শিখে গেলে খুবই কাজে লাগবে ।

আর যারা প্রফেশনাল সফটওয়ার ডেভেলপমেন্ট করবে , তাদের জন্য আরেকটি সুখবর হচ্ছে যে পাইথনের ব্যবহার দিন দিন কিন্তু অনেক বাড়ছে । সুতরাং পেশাদার কাজেও পাইথন খুবই গুরুত্বপূর্ণ প্রোগ্রামিং ভাষা এবং সামনে তার গুরুত্ব আরো বৃদ্ধি পাবে ।

advanced python tutorial pdf

পাইথন কেন জনপ্রিয়

পাইথন ল্যাঙ্গুয়েজটির বৈশিষ্ট্য কী ? এটি কেন এত জনপ্রিয় হচ্ছে ? মানে , অন্য একটি ল্যাঙ্গুয়েজ , যেমন জাভাতে একজন প্রোগ্রামার যে কাজ হয়তো পাঁচ ঘণ্টায় করতে পারে , সে যদি ভালো পাইথন জানে , ওই কাজটা সে তিন ঘণ্টা বা দুই ঘণ্টায় করতে পারবে ।

কারণ পাইথনের কোড অনেক সংক্ষিপ্ত হয় এবং পাইথনে চিন্তা করার ধাঁচটি একটু অন্য রকম । পাইথন নিজে কিন্তু কম্পিউটারে খুব দ্রুতগতিতে চলে না ( সি বা জাভার তুলনায় ) । তবে সেটি নিয়ে আমাদের তেমন চিন্তা নেই । কারণ , আমাদের কম্পিউটারগুলো এখন যথেষ্ট দ্রুতগতির । আর যেখানে খুব দ্রুতগতির কাজ দরকার হবে , সেখানে সি ( বা সি ++ ) ব্যবহার করাই ভালো হবে । পাইথনের সঙ্গেও সি ব্যবহার করা যায় ।

পাইথন হচ্ছে একটি ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজ ( interpreted language ) । প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলো হয় কম্পাইলড ল্যাঙ্গুয়েজ ( compiled language ) ( যেমন : সি ) অথবা ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজ ( যেমন : পাইথন , পিএইচপি ) । কম্পাইলড ল্যাঙ্গুয়েজে পুরো সোর্স কোড কম্পাইল করা শেষে তারপর এক্সিকিউট ( execute ) হয় । আর পাইথনে একটি একটি করে লাইন এক্সিকিউট হয় , মানে ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজে যেভাবে হয় ।

Download Now পাইথন শেখার বই pdf

PDF-Link

68% LikesVS
32% Dislikes
error: Content is protected !!