এহইয়াউস সুনান pdf download | ehyaus sunan book pdf

ehyaus sunan by dr abdullah jahangir book pdf download from pdfporo.

এহইয়াউস সুনান pdf download

সুন্নাতের পুনরুজ্জীবন ও বিদআতের বিসর্জন
ehyaus sunan book pdf download
বইঃএহইয়াউস সুনান
লেখকঃড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর
প্রকাশকঃআধুনিক প্রকাশনী
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃহাদিস বিষয়ক আলোচনা বই

Also Link: আত্মশুদ্ধি ও তাসাউফ বই PDF

এহইয়াউস সুনান আব্দুল্লাহ জাহাঙ্গীর বই pdf download

সুন্নাতের গুরুত্ব ও তাৎপর্য আলোচনার পূর্বে আমরা এর অর্থ ও ইসলামী শরীয়তে এর ব্যবহার বুঝতে চেষ্টা করবো । সুন্নাত শব্দের আভিধানিক অর্থ হলোঃ মুখ , ছবি , প্রতিচ্ছবি , প্রকৃতি , জীবন পদ্ধতি , কর্মধারা ইত্যাদি । ইসলামী শরীয়তে ব্যবহারের দিক থেকে সুন্নাত ’ শব্দের দুই ধরনের প্রয়োগ রয়েছেঃ

১ . সুন্নাতের প্রথম ও পুরাতন প্রয়োগ হলো রাসূলে আকরাম এর সকল প্রকারের নির্দেশ , কথা , কর্ম , অনুমোদন বা এক কথায় তার সামগ্রিক জীবনাদর্শ । এছাড়া তাঁর সাহাবীদের কর্ম ও আদর্শও এ অর্থে ‘ সুন্নাত ’ বলে অভিহিত হয় । মূলত হাদীস শরীফে ও সাহাবী – তাবেয়ীদের যুগে ‘ সুন্নাত ’ বলতে এ অর্থই বুঝানো হতো । এছাড়া পরবর্তী যুগেও হাদীস চর্চার ক্ষেত্রে ও অন্যান্য ক্ষেত্রেও সুন্নাত ’ এ অর্থে ব্যবহৃত হয় ।

২. সুন্নাতের দ্বিতীয় ও প্রচলিত অর্থ ইসলামী শরীয়তে অত্যাবশ্যকীয় নয় —এরূপ নেক কর্ম । অর্থাৎ ফরয ও ওয়াজিব – এর পরবর্তী , আবশ্যকীয় নয় এরূপ কর্ম , যা করা প্রয়োজন বা করা উত্তম । সাধারণত এ অর্থটিই আমাদের মধ্যে বহুল ব্যবহৃত । সাধারণত আমরা সুন্নাত ’ শব্দটি শুনলে এই অর্থই বুঝে থাকি । উপরোল্লেখিত দ্বিতীয় পরিভাষাটি দ্বিতীয় শতাব্দী ও তৎপরবর্তী ফিক্হ শাস্ত্রবিদদের দ্বারা প্রতিষ্ঠিত হয় , যারা কুরআন ও হাদীসের আলোকে রাসূলুল্লাহ এর শিক্ষার আলোকে ইসলামের কর্মগুলোর গুরুত্ব বর্ণনা করেন এবং এ সকল পরিভাষার মাধ্যমে গুরুত্বের শ্রেণীবিভাগ করেন ।

এ দুই অর্থের মধ্যে মূলত কোনো বৈপরিত্য নেই , প্রথম অর্থে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সামগ্রিক সুন্নাত বুঝানো হয়েছে , দ্বিতীয় অর্থে তার সামগ্রিক । সুন্নাতকে তাঁর সুন্নাতের আলোকে শ্রেণীভাগ করে গুরুত্বের পর্যায় নির্ধারণ করে একটি পর্যায়কে ‘ সুন্নাত ’ নাম দেয়া হয়েছে ।

Link: হাদীসের নামে জালিয়াতি PDF

Download Now ehyaus sunan book pdf

1. বইটির লেখক?

ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর

2. বইটির প্রকাশনী?

আধুনিক প্রকাশনী

100% LikesVS
0% Dislikes