গ্যালিভার্স ট্র্যাভেলস -জোনাথন সুইফট pdf download

Galivers travels by Jonathon Suift Book pdf download from pdfporo.

গ্যালিভার্স ট্র্যাভেলস বই বিবরনঃ Pdf Download

বইঃ গ্যালিভার্স ট্র্যাভেলস বই pdf

লেখকঃ জোনাথন সুইফট বই pdf

অনুবাদকঃ জাকির হোসেন এর বই pdf

প্রকাশনীঃ নালন্দা প্রকাশনীর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ শিশু-কিশোর গল্প বই pdf

Galivers travels pdf bangla download

pdf download

গ্যালিভার্স ট্র্যাভেলস বই রিভিউঃ Pdf Download

গালিভার’স ট্রাভেলস হল একটি ইংরেজি উপন্যাস । বইটির পুরাে নাম ট্রাভেলস ইনটু সেভারেল । বাই লেমুয়েল গালিভার , ফার্স্ট আ সার্জন , অ্যান্ড দেন আ ক্যাপ্টেন অফ সেভারেল শিপস ।

বইটি ১৭২৬ সালের ২৮ অক্টোবর প্রথম প্রকাশিত হয় । ১৭৩৫ সালে বইটির সংস্করণ করা হয় । এই উপন্যাসে সুইফট মানব চরিত্রকে ব্যঙ্গ করেছেন এবং সাহিত্যের প্রচলিত । ভ্রমণবৃত্তান্ত ধারাটির প্যারােডি করেছেন ।

গালিভার’স ট্রাভেলস সুইফটের সবচেয়ে বিখ্যাত রচনা । এটিকে ইংরেজি সাহিত্যের একটি ধ্রুপদি গ্রন্থ মনে করা হয় । পরবর্তীকালে এই উপন্যাস অবলম্বনে একাধিক নাটক ও চলচ্চিত্র নির্মিত হয়েছিল ।

বইটি বাংলায় অনুবাদ করেছেন শেখ আবদুল হাকিম । ছােটদের কাছে খুবই জনপ্রিয় একটি বই এইটি । আজকাল হয়তাে আমরা ছােট্ট , ক্ষুদ্র কিছুকে পিচ্চি বলে ডাকি । একসময় এই পিচ্চিদেরই বলা হতাে “ লিলিপুট ” । আজও হয়তাে কেউ কেউ ডাকেন । অনেকেই ছেলেবেলায় , মেয়েবেলায় স্কুলে পড়া গালিভার’স ট্রাভেলস নামের এই বইটিতেই প্রথম এই “ লিলিপুট ” শব্দটি পেয়েছেন । । শব্দটির জন্ম এখান থেকেই ।

বইটির প্রধান চরিত্র লেমুয়েল গ্যালিভার । ছােট থেকে আমরা সবাই গালিভারের কাহিনী শুনে আসছি কখনাে বড়দের মুখে , আবার কখনাে টেলিভিশনের মুভি দেখে , অনেক গুলাে শিশুতােষ কাহিনীর মধ্যে গালিভারের কাহিনীটিও বেশ জনপ্রিয় ।

গালিভার যে কিনা পেশায় একজন ডাক্তার । পেশায় ডাক্তার হলেও তার খুবই ভ্রমনের নেশা বিদ্যমান । এই ভ্রমনের নেশা থাকার জন্য সে ৪০ বছরে তার ডাক্তারি পড়াশােনা কে বিদায় জানিয়ে যােগ দেয় ভ্রমনে।তাই সে এরপর থেকে এই দেশ থেকে ঐ দেশে বিভিন্ন জাহাজের মাধ্যমে ঘুরে বেড়ায় ।

এরকম ঘুরতে ঘুরতে একবার তার জাহাজডুবি হয় এবং সে তার সঙ্গীদের হারিয়ে কোন এক অজানা দ্বীপে এসে পড়ে । যখন তার জ্ঞান ফেরে সে দেখতে পায় তার হাতগুলাে বাধা এবং আশেপাশে ছােট ছােট প্রানী হেটে বেড়াচ্ছে । একটু ভালাে করে চোখ খুলতেই সে দেখতে পায় আসলে ওগুলাে কোন প্রানী না । ওগুলাে মানুষ । এমনকি কিছু মানুষ তার গায়ের উপর উঠেও তাকে অবাক নয়নে দেখছে ।

এগুলাে দেখে সে খুবই বিস্ময় প্রকাশ করে , ভাবতে থাকে যে এতাে ছােট মানুষ ও কি থাকা সম্ভব পৃথিবী তে ?? পরবর্তীতে সে তাদের সাথে কথা বলার চেষ্টা করে কিন্তু তাদের ভাষা বুঝতে পারেনা ।। গালিভার যতগুলাে ভাষা জানতাে সবগুলােই ব্যবহার করে কিন্তু কাজের কাজ কিছুই হয়না । u

অবশেষে সে অনেক কষ্ট করে তাদের বেঝাতে সক্ষম হয় যে সে ক্ষুধার্ত । এবং তারা অবশেষে এটা বুঝতে পারে যে গালিভার তাদের শত্রু না । এবং তার খাবারের ব্যবস্থা করে । গালিভার যেহেতু তাদের কাছে দানব আকৃতি তাই তাদের বিভিন্ন যানবাহনে করে তারা খাবার এনে সেবা করতে থাকে এবং ধীরে ধীরে গালিভার সুস্থ হয়ে ওঠে ।

লিলিপুটিয়ান দেশের রাজা একসময় তাকে অভিবাদন জানায় , নতুন দেশে । এবং অনেক ভালােমতাে খেয়াল রাখা শুরু করে । যখন পুরােপুরি তাদের সাথে ভালাে সম্পর্ক হয়ে যায় তখন গালিভার তাদের দেশের সমস্যা সম্পর্কে জানতে পারে , এবং কিছু সমস্যা যখন সমাধান করে দেয় তখন লিলিপুটিয়ান দেশ তাকে আর ছাড়তে চায়না ।

কিছুদিন থাকার পরে গালিভার তার দেশ এবং নিজের পরিবার কে মিস করা শুরু করে এবং সেখান থেকে পালানাের উপায় খুজতে থাকে । অবশেষে একটা পথ সে পেয়েও যায় কিন্তু রাজা অনেক রাগ করে গালিভারের আচরনে । এবং শেষ পর্যন্ত গালিভার তার দেশে ফেরে । সে ভেবেছিলাে আর কখনও কোন সমুদ্র যাত্রায় যাবেনা ।

কিন্তু তার ভ্রমনবিলাসী মন তার পিছু ছাড়েনা । সে আবারও তার স্ত্রী সন্তান ছেড়ে বেরিয়ে পড়ে । কিন্তু এইবারও কেন যেন তার ভাগ্য সুপ্রসন্ন হয়না । আবারও ঝড়ের কবলে পড়ে সে ছিটকে নতুন আরেকটা দেশে হাজির হয় । এবং সেখানে গিয়ে সে যা দেখতে পেল তাতে অবাক না হয়ে ভয়টাই বেশি পায় ।

কেমন ছিলাে গালিভারের আটকে যাওয়া নতুন দেশ টি ?? আর কেন সে এতাে ভয় পেয়ে গেলাে ?? অন্য কোন চমক অপেক্ষা করছেনা তাে গালিভার আর তার সাথে পাঠকের জন্য ?

পাঠ্য প্রতিক্রিয়াঃ গালিভারের গল্প আগে শুনেছিলাম কিন্তু শেষের দিকে যে এতােটুকু অংশ বাকি ছিলাে সেটা পড়ে বুঝলাম । আর গালিভারের দুইরকম ভ্রমন নিয়ে তার অভিজ্ঞতা পড়ে অনেক ভালাে লাগলাে । এককথায় বইটি অসাধারণ ছিলাে ।

Download Now Galivers travels by Jonathon Suift Book pdf

Googledrive || appbox || mega

50% LikesVS
50% Dislikes
error: Content is protected !!