পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল pdf book | পলাশীর যুদ্ধ বই pdf download

polashir juddho history bengali book pdf download from Pdfporo.

পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল pdf book

১৭৫৬ খ্রীস্টাব্দের এপ্রিল মাসে ৮২ বছর বয়সে নবাব আলীবর্দী মৃত্যুবরণ করেন । এসময়ে তার জামাতাদের কেউই জীবিত ছিলেন না । দৌহিত্রদের মধ্যে সিরাজুদ্দৌলা এবং শওকৎ জঙ্গ দু’জনেই বয়ঃপ্রাপ্ত । জীবদ্দশায় নবাব আলীবর্দী খাঁ সিরাজকেই অধিক স্নেহ করতেন এবং নিজের কাছে রাখতেন । তাছাড়া বীরত্ব এবং বুদ্ধিমত্তায় সিরাজ ছিলেন শওকৎ জঙ্গের চাইতে অধিক উপযুক্ত । আলীবর্দী খাঁ সংগত কারণেই সিরাজকে মসনদের উত্তরাধিকারী মনোনীত করে যান । তাই নবাব আলীবর্দী খাঁর মৃত্যুরপর তেইশ বছরের যুবক সিরাজ সিংহাসনে আরোহণ করেন ।

মেহেরুননেসা ( ঘসেটী বেগম ) সিরাজের মসনদে আরোহণে সন্তুষ্ট ছিলেন না । তিনি চেয়েছিলেন তার পালকপুত্র একরামউদ্দৌলাকে সিংহাসনে বসাতে । অকালে তার মৃত্যু হওয়ায় তিনি শওকৎ জঙ্গের প্রতি ঝুঁকে পড়েন । শওকৎ জঙ্গ বিদ্রোহ ঘোষণা করলেন । সিরাজ তাকে দমন করতে সেনাবাহিনী প্রেরণ করেন । যুদ্ধে শওকৎ জঙ্গ নিহত হন । কিন্তু তথাপি সিরাজের সিংহাসন নিষ্কন্টক হয় নি । তার বিরুদ্ধে চক্রান্ত এবং ষড়যন্ত্র দানাবেঁধে উঠতে থাকে ।

পলাশীর যুদ্ধের কারণ pdf download

সিরাজ ছিলেন স্বাধীনচেতা । সাধারণ প্রজারাও যাতে সুখ – শান্তিতে বসবাস করতে পারে , সেদিকে তার লক্ষ্য ছিল । সেকালে ইস্ট ইণ্ডিয়া কোম্পানীর ইংরেজ বনিকেরা এ – দেশে বিনা শুল্কে ব্যবসায় করতো ভারতের সম্রাটের কাছ থেকে অনুমতিপত্র ( ফরমান ) নিয়ে । তারা কোলকাতাসহ বিভিন্ন ব্যবসায়কেন্দ্রে কুঠিবাড়ি নির্মাণ করে সেখানে অস্ত্র – শস্ত্র মওজুদ করতো । ক্রমে ক্রমে ইংরেজ বণিকেরা হয়ে উঠলো স্বেচ্ছাচারী । ফলে দেশীয় ব্যবসায়ীরা হতো ক্ষতিগ্রস্ত । তারা তখন এ দেশে তাদের এক চেটিয়া বাজার তৈরি করে ফেললো ।

ইংরেজ বণিকদের শক্তি বৃদ্ধিতে দেশীয় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ততো হলোই , নবাবের কাছেও তারা হুশ্কী হয়ে দাঁড়ালো । নবাব তাই তাদেরকে দূর্গ তৈরি করতে নিষেধ করলেন । সৈন্য এবং অস্ত্র – শস্ত্র সমাবেশও নিষিদ্ধ করা হলো । অবাধ্য ইংরেজদের শায়েস্তা করতে নবাব তাদের কুঠি আক্রমণ করে দখল করে নিলেন । তারা নবাবের সংগে সন্ধি করতে বাধ্য হলো ।

polashir juddho bengali book pdf download

পলাশীর যুদ্ধ বই pdf download

1. পলাশী থেকে একাত্তর PDF
লেখকঃ সাহাদত হোসেন খান
Link
2. মধ্যযুগের বাংলা বখতিয়ার খলজি থেকে সিরাজ-উদ-দৌলা। – সিরাজ-উদ-দৌলা।
লেখকঃ খন্দকার স্বনন শাহরিয়ার
Link
3. ইতিহাসের পলাশী PDF
লেখকঃ সুব্রত বড়ুয়া
Link
4. পলাশী ট্র্যাজেডির ইতিবৃত্ত PDF
লেখকঃ মোঃ জেহাদ উদ্দিন
Link

Also Link: স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস PDF

Download Now polashir juddho bengali book PDF

1. পলাশীর যুদ্ধ কত সালে হয়?

পলাশীর যুদ্ধ ১৭৫৭ সালের জুন ২৩ তারিখে সংঘটিত হয়েছিল।

2. পলাশীর যুদ্ধ কোথায় হয়েছিল?

পলাশী হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নদীয়া জেলার রাজধানী কৃষ্ণনগর থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে ভাগীরথী নদীর তীরে অবস্থিত একটি গ্রাম। ঐ গ্রামে পলাশীর যুদ্ধ কোথায় হয়েছিল ৷

3. ঐতিহাসিক পলাশী দিবস?

২৩ জুন ৷

4. পলাশীর যুদ্ধ কোন নদীর তীরে সংঘটিত হয়?

ভাগিরথী নদী

60% LikesVS
40% Dislikes
error: Content is protected !!