শামায়েলে তিরমিজি বাংলা PDF | Samayal Tirmizi bangla pdf

5/5 - (1 vote)

samayal tirmizi bangla pdf | শামায়েলে তিরমিজি বাংলা PDF | লেখকঃ লেখকঃ মুহাম্মাদ বিন ঈসা আত তিরমিযী রঃ | তাহকীক -আল্লামা নাসিরউদ্দিন আলবানী রঃ | প্রকাশনী – ইমাম পাবলিকেশন্স লি. | হাদিস ও সুন্নাত বিষয়ক বই | PDF Google drive link

প্রিয়ো নবী হযরত মুহাম্মদ (সাঃ) সমগ্র মানব জাতির জন্য রহমতসরূপ এবং পথ প্রদর্সক ৷ যিনি আমাদেরকে জাহান্নাম থেকে জান্নাতের দিকে পথ প্রদর্শনের জন্য, অন্ধকার থেকে আলোর দিকে রাস্তা দেখানোর জন্য এবং সঠিক পথে পরিচালিত করার জন্য বহু হাদীস বর্ণনা করে গিয়েছেন। বস্তুত মুসলমানদের জন্য নববী আদর্শে আদর্শবান হওয়ার মূল উৎস হলো, রাসূল(সাঃ)-এর হাদীস।

আর হাদীসের বিষয়গুলোর মধ্য হতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও অতীব জরুরী বিষয় হলো, রাসূল(সাঃ)-এর আখলাক-চরিত্র এবং জীবনচরিত সংবলিত হাদীসসমূহ, যেগুলো দ্বারা মানবজীবনকে কুরআন-হাদীস অনুযায়ী সাজানো যায়। এ লক্ষ্য সামনে রেখে তাঁর জীবনচরিত এবং আখলাক-চরিত্র সম্পর্কে হাদীস বিশেষজ্ঞগণ বহু গ্রন্থ রচনা করেছেন। এদের মধ্যে ইমাম তিরমিজি রঃ এর লিখা গ্রন্থ শামায়েলে তিরমিজি অন্যতম ৷

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের
দৈহিক গঠন-প্রকৃতি ও জীবন-চরিত নিয়ে
লিখা শামায়েলে তিরমিযী

শামায়েলে তিরমিজি | Samayal Tirmizi

ইমাম তিরমিযী রহ. প্রায় চারশত হাদীস সম্বলিত ‘কিতাবুশ শামায়েল’কে ছাপ্পান্নটি অনুচ্ছেদে সাজিয়েছেন। এ অনুচ্ছেদে তিনি রাসূল সা. এর অবয়ব তথা শারিরীক গঠন আকৃতি সম্পর্কিত সাহাবায়ে কেরামের বর্ণনা থেকে ১৪ টি হাদীস বর্ণনা করেছেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সীরাত মানব জাতির সর্বোত্তম আদর্শ। ইমাম তিরযিমী রহ. এ গ্রন্থটি যদিও রাসূল সা. সূরতের উপর রচিত কিন্তু এতে সূরতের পাশাপাশি সীরতের অনেক আলোচনা আছে।

আম্বিয়ায়ে কেরাম এবং আওলিয়ায়ে কেরামের সীরাতের পাশাপাশি সূরত নিয়ে আলোচনা করার মাঝেও রয়েছে মানব জাতির জন্য কল্যাণ এবং রহমত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অবয়ব সম্পর্কে জানা দরকার এবং পরবর্তিদের নিকট তা পৌঁছে দেয়া দরকার। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেও মে’রাজের রাতে নবীদের, কাকে কেমন দেখেছেন তার বর্ণনা সাহাবায়ে কেরামের নিকট করেছেন। মোল্লা আলী কারী রহ. বলেন, এ থেকে প্রতিয়মান হয় যে, পূর্ববর্তী মনীষীর গঠন প্রকৃতির বিবরণ পূর্ববর্তীদের নিকট পৌঁছে দেয়া উচিৎ। কেননা, এতেও প্রভূত বরকত ও কল্যাণ নিহিত।

লেখক মুহাম্মাদ ইমাম তিরমিজি রঃ এর সংক্ষিপ্ত জীবনী

নাম ও বংশপরিচয়:

আল-হাফিজ, আল-ইমাম আবু ইসা মুহাম্মাদ ইবনু ইসা ইবনু সাওরাহ ইবনু মুসা আল-বুগি আত-তিরমিজি। তাঁর পূর্বপুরুষগণ মারভ শহরের অধিবাসী ছিলেন। তারপর তারা খুরাসানের তিরমিজ শহরে স্থানান্তরিত হন। তৎকালে তিরমিজ শহরকে বলা হতো ‘মদিনাতুর রিজাল’ বা বহু মনীষীর শহর।

জন্মস্থান:

ইমাম তিরমিজি রহ. ২০৯ হিজরিতে তিরমিজ (বর্তমান উজবেকিস্তানে অবস্থিত) শহরের অন্তর্ভুক্ত বুগ নামক এলাকায় জন্মগ্রহণ করেন। এই জন্য তাকে ‘বুগি’-ও বলা হয়। তবে ‘তিরমিজি’ অধিক প্রসিদ্ধ।

শিক্ষাজীবন:

প্রথমে তিনি নিজ শহর তিরমিজে ইলম অর্জন করেন। তারপর হিজাজ, মিশর, শাম, কুফা, বসরা, খুরাসান, বাগদাদ-সহ পৃথিবীর বিভিন্ন স্থানে সফর করেন এবং উলুমে শরিয়ার বিভিন্ন শাস্ত্রে ব্যুৎপত্তি অর্জন করেন।

তাঁর উস্তাদ:

তিনি জগদ্বিখ্যাত অসংখ্য মনীষী থেকে ইলম অর্জন করেছেন। তাঁদের মধ্যে রয়েছেন- ইমাম বুখারি, ইমাম মুসলিম, ইমাম আবু দাউদ, মুহাম্মাদ ইবনুল মুসান্না, আহমাদ ইবনু মানি, মুহাম্মাদ ইবনু বাশশার, হান্নাদ ইবনুস সারি, মাহমুদ ইবনু গাইলান।

তাঁর শাগরিদ:

অসংখ্য জ্ঞানপিপাসু তাঁর শিষ্যত্ব গ্রহণ করেছেন। তাদের মধ্যে কয়েকজনের নাম উল্লেখ করা হলো- আহমাদ ইবনু ইউসুফ আন-নাসাফি, আবু হামিদ আহমাদ ইবনু আব্দুল্লাহ মারুফি, হুসাইন ইবনু ইউসুফ আল-ফিরাবরি, হাম্মাদ ইবনু শাকির, রাবি ইবনু হাইয়ান আল-বাহিলি।

তাঁর সম্পর্কে ইমামগণের অভিমত:

হাফিজ শামসুদ্দিন আজ-জাহাবি রহ. বলেন, আবু ইসা আত-তিরমিজি ছিলেন হাফিজ, আলিম, ‘জামি আত-তিরমিজি’ গ্রন্থের সংকলক। তাঁর নির্ভরযোগ্যতা ও বিশ্বস্ততার ব্যাপারে সকলেই একমত।

ইমাম ইবনু হিব্বান রহ. বলেন, আবু ইসা ছিলেন হাদিসের হাফিজ এবং হাদিস সংকলনকারীগণের অন্যতম।

ইমাম হাকিম আন-নিসাপুরি রহ. বলেন, উমর ইবনু আলাক থেকে বর্ণিত, তিনি বলেন, ইমাম বুখারি রহ. তাঁর ইনতিকালের পর খুরাসানে ইলম, তাকওয়া ও দুনিয়াবিমুখতার ক্ষেত্রে আবু ইসা রহ.-এর অনুরূপ কাউকে রেখে যাননি। আল্লাহ তাআলার ভয়ে অধিক ক্রন্দনের কারণে তিনি অন্ধ হয়ে যান এবং এ অবস্থায় কয়েক বছর অতিবাহিত করেন।

তাঁর রচনাবলি:

জামি আত-তিরমিজি (জগদ্বিখ্যাত একটি কিতাব) আশ-শামাইলুল মুহাম্মাদিয়্যাহ (এটি এই কিতাবেরই ব্যাখ্যাগ্রন্থ), আল-আসমা ওয়াল কুনা, আল-ইলালুস সুগরা, আল-ইলালুল কুবরা।

তাঁর মৃত্যু:

তিনি ২৭৯ হিজরির ১৩ই রজব সোমবার রাতে তিরমিজ শহরের বুগ নামক এলাকায় ইনতিকাল করেন। তাঁকে বর্তমান উজবেকিস্তানের তিরমিজ থেকে ৬০ কি. মি. উত্তরে শিরাবাদে দাফন করা হয়।

আরও পড়ুনঃ

  1. আল কুরআন বাংলা পিডিএফ
  2. আল কুরআনের বাংলা তাফসীর বই পিডিএফ
  3. আর রাহীকুল মাখতুম পিডিএফ
  4. বুখারী শরীফ পিডিএফ

শামায়েলে তিরমিজি বাংলা PDF-Samayal Tirmizi by Eman Tirmizi (R)

প্রিয়ো ভাই-বোনেরা, আপনারা অনেকেই শামায়েলে তিরমিজি(Samayal Tirmizi) বাংলা PDF খুজে থাকেন ৷ কাংক্ষিত বইটি খুজে না পাওয়ার কারণে পড়া হয়না অনেকেরই ৷ তাই আপনাদের পড়ার সুবিধার্থে অনলাইন থেকে শামায়েলে তিরমিজি পিডিএফ অনলাইন থেকে সংগ্রহ করে এখানে দেওয়া হলো ৷ আশা করি উপকৃত হবেন ৷ এই গুরুত্বপূর্ণ বইটি অপর মুসলিম ভাই-বোনদের পড়ার জন্য অবশ্যই শেয়ার করবেন ৷

বইটির বিবরণঃ

শামায়েলে তিরমিজি বাংলা PDF | Samayal Tirmizi bangla pdf
  • বইঃ সহীহ শামায়েলে তিরমিযী ৷
  • লেখকঃ মুহাম্মাদ বিন ঈসা আত তিরমিযী রঃ ৷
  • তাহকীকঃ আল্লামা নাসিরউদ্দিন আলবানী রঃ ৷
  • অনুবাদকঃ শাইখ আবদুর রহমান বিন মুবারক আলী ৷
  • সম্পাদনাঃ মোহাম্মদ ইমাম হুসাইন কামরুল ৷
  • প্রকাশনীঃ ইমাম পাবলিকেশন্স লি. ৷
  • ক্যাটাগরিঃ হাদিস ও সুন্নাত বিষয়ক বই ৷

কিতাবটির বিশেষ বৈশিষ্ট্য

  • এ গ্রন্থে শামায়েলে তিরমিযীর কেবল সহীহ হাদীসগুলো সংকলন করা হয়েছে।
  • বিষয়বস্তু বুঝার সবিধার্থে অধিকাংশ হাদীসের শুরুতে শিরোণাম দেয়া হয়েছে।
  • অনেক হাদীসের সাথে ব্যাখ্যা সংযোজন করা হয়েছে।
  • মূল শামায়েলে তিরমিযীর সহীহ হাদীসগুলো অন্যান্য হাদীস গ্রন্থের যেসব কিতাবে রয়েছে হাদীসের নাম্বারসহ সেসব কিতাবের রেফারেন্স দেয়া হয়েছে।

Download Now, Samayal Tirmizi bangla pdf(Click Here)