শেষ বই জুনায়েদ ইভান pdf download

Sesh book by Zunayed Evan pdf download from pdfporo.

শেষ বইয়ের বিবরনঃ Pdf Download

বইঃ শেষ pdf

লেখকঃ জুনায়েদ ইভান pdf

প্রকাশনীঃ কিংবদন্তী পাবলিকেশন এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ জুনায়েদ ইভান, উপন্যাস

শেষ বই জুনায়েদ ইভান pdf download

pdf download

শেষ বই রিভিউঃ Pdf Download

লেখক পরিচিতি :

জুনায়েদ ইভান ১৯৮৮ সালের আগস্ট মাসের ভােরবেলায় জন্মগ্রহণ করেন । তিনি একটা প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন । বর্তমানে তিনি ‘ অ্যাশেজ ‘ নামক একটা রক ব্যান্ডে গান করেন । “ শেষ ” তাঁর প্রথম প্রকাশিত বই ।

* উৎসর্গ : প্রত্যেকটা বই লেখকরা কাউকে না কাউকে উৎসর্গ করে থাকেন । ঠিক তেমনি ‘ শেষ ‘ বইটি লেখক উৎসর্গ করেছেন তাঁর বাবাকে ।

* চরিত্র পরিচিতি : হাসান , শিহাব , নিতু , রুদ্র , রফিক সাহেব , আজগর হােসেন , আবিদা সুলতানা , আনিকা , তিশা , ইমতিয়াজ আংকেল , রুবা আন্টি , প্রমুখ ।

বই পর্যালােচনা : pdf download

* মানুষ দুটো সময়ে চুপ করে থাকে যখন তার কথা বলার কিছু থাকে না আর যখন অনেক কথা থাকে কিন্তু সে বলতে পারে না । আদতে , উপন্যাসটি পড়ার শুরুর দিকে যে সূত্র ধরে গল্প এগােচ্ছে- একটা মানুষ পৃথিবী বরাবর তিন পৃষ্ঠা চিঠি লিখে আত্মহত্যা করবার কথা । কিন্তু সে আত্মহত্যা করবে না । এ – আত্মহত্যা না করার কারণ জানতে চেয়ে এগােতে থাকে গল্প ।

নিমিষেই গল্পের প্রয়ােজনে ফিরে যেতে হয় পেছনের অতীত ফেলে আসা গল্পে । ‘ শেষ ‘ উপন্যাসটি তে বেশ কয়েকটি চরিত্রের আনাগােনা দেখা গেলেও গল্পের প্রাসঙ্গিকে প্রধান কিংবা অন্যতম চরিত্রে যাদের নাম বেশ লক্ষণীয় তাঁরা হচ্ছেন হাসান , শিহাব , নিতু , রুদ্র , রফিক সাহেব । এদের মধ্য দিয়েই এগােতে থাকে গল্প ।

হাসান ও শিহাব উভয়ই রুমমেট।শিহাব একজন লেখক । সে সারাক্ষণই লেখে কিন্তু লেখা এগােয় না । শিহাবের হাত ধরেই রফিক সাহেবের উদ্ভব । রফিক সাহেব পেশায় একজন প্রকাশক । শিহাব তাকে গল্প দিবে বলে অগ্রিম কিছু টাকা নেয় । এই নিয়ে তাঁদের মধ্যে তিনশাে টাকার স্ট্যাম্পে একটা চুক্তি হয় ।

শিহাবের দিকনির্দেশনায় ‘ হাসান ‘ পৃথিবী বরাবর তিন পৃষ্ঠা চিঠি লিখে আত্মহত্যা করবার কথা । এছাড়াও শিহাব হাসানকে আত্মহত্যা করার সবচেয়ে সহজতর উপায় গুলাে বলে দেন । কিন্তু কোনােটাই হাসানের মুনগ্রাহ্য হয় না । সে আত্মহত্যা করবে না । তেমনি একদিন শিহাব ও হাসান কথার প্রসঙ্গে ফিরে যায় অতীত গল্পে ।

বৃষ্টিস্নাত ভুল স্টেশনের প্ল্যাটফর্মে হাসান ও নিতুর প্রথম দেখা । কবি শেলির কবিতার বই , সফোক্লিসের বিখ্যাত গ্রন্থ ইডিপাসের হাত ধরে তাঁদের পরিচয় কথাবার্তা । সেখান থেকেই রুদ্রের উত্থান ; এ নিয়ে গল্প এগােতে থাকে । হাসান ও নিতু স্বামী – স্ত্রী ছিল । শিহাব হাসানকে বলে , নিতুর আমার আগেও বিপর্যস্ত একটা অতীত ছিল ।

নিতুর সাথে রুদ্রের পরিচয় হয়খুলনা জংশন । রেলওয়ে স্টেশনে । নিতুর আগের স্বামী হচ্ছে ‘ রুদ্র ‘ । তাঁদের প্রেমের বিয়ে হয় : মগবাজার কাজী অফিসে । একপর্যায়ে , রুদ্রের মানসিক সমস্যা হয় : রুদ্র মানসিকভাবে ভারসাম্যহীন হয়ে পড়ে । এরই ধারাবাহিকতায় নিতু একসময় রুদ্রকে ডিভাের্স দিয়ে চলে যায় ।

হঠাৎ একদিন রুদ্র সুস্থ হয়ে নিতুদের বনানীর বাসা থেকে তাঁদের বর্তমান ঠিকানা খোঁজ করে চলে আসে হাসানের বাসায় । ‘ রুদ্র হাসানকে নিতুর কথা জিজ্ঞেস করলে ; হাসান বলে নিতু বাসায় নেই । রুদ্র হাসানকে কাগজ , কলম দেবার জন্য বলে : রুদ্র একটা চিঠি লিখে , হাসানকে দিলাে । নিতুকে দেয়ার জন্য ।

কিন্তু , হাসান চিঠিটি নিতুকে না দিয়ে পুরানাে আলমারির কাগজের ভিড়ে লুকিয়ে রাখে । তাঁর এক সপ্তাহ পর রুদ্র আত্মহত্যা করে । এক বছর পর নিতু চিঠিটি খুঁজে পায় ।

এরপর , নিতু কোনাে কথা না বলে চলে যায় । প্রায় দুবছর হাসান ও নিতু আলাদা । চুক্তি মােতাবেক শিহাব তাঁর লেখা পাণ্ডুলিপি রফিক সাহেবকে দেন । হঠাৎ একদিন রফিক সাহেব ‘ নিতুর ’ বনানীর বাসায় এসে হাজির ।

তাঁদের মধ্যে আলাপের এককালে রফিক সাহেব ‘ নিতুকে জিজ্ঞাসা করলেন : ” রুদ্রের শেষ চিঠিতে কী লেখা ছিল ? ” * আধমরা যে পিপড়া কাপের ভেতর থেকে ডাঙ্গায় উঠে আসার জন্য আপ্রাণ চেষ্টা করছে , শেষমেশ সেও ডুবে গেল অতল জলের গভীরে ।

বইটিতে কিছু উক্তিঃ pdf download

১। একা মানুষের কোনাে পিছুটান থাকে না , কথাটা আসলে সঠিক না । জীবনের প্রতি ভালােবাসা হলাে সব চাইতে বড়াে পিছুটান ।

২। পৃথিবীতে যেখানে সুখ আছে , ঠিক সেখানেই নিষেধ আছে । একটা সুখ মানেই একটা নিষেধ অমান্য করার ফল ।

৩। যত সহজে একটা দুঃখ শেষ হয়ে গেলে অন্য একটা দুঃখের জন্ম হয় । তত সহজে একটা সুখ শেষ হবার পর অন্য একটা সুখ ফিরে আসে না ।

৪। একজনের শূন্যস্থান কখনাে অন্যজন পূরণ করতে পারে না । শূন্যস্থানের নিচে যেমন দাগ ( —— ) থাকে ; অন্তরেও থাকে ।

৫। একজন মৃত বাদশার চেয়ে জীবিত ভিখারির মূল্য অনেক বেশি ।

৬। মিথ্যার চেয়েও ভয়ংকর হলাে অর্ধেক সত্য । কারণ সেটাকে সত্য থেকে আলাদা করা যায় না ।

* কবি ও লেখক : রবীন্দ্রনাথ ঠাকুর , মানিক বন্দোপাধ্যায় , সুনীল গঙ্গোপাধ্যায় , নীরেন্দ্রনাথ চক্রবর্তী , শক্তি চট্টোপাধ্যায় , পৃথিবীর প্রথম কবি এনহেদুয়ান্না , সফোক্লিস প্রমুখ । দার্শনিক ও শিল্পী : কনফুসিয়াস , সক্রেটিস , মলিয়ের , লিওনার্দো কোহেন । তাছাড়া , পুরাে বই জুড়ে তাঁদের কিছু কিছু উক্তি এবং কবিতার লাইনে পরিপূর্ণ ছিল ।

মিশ্র প্রতিক্রিয়া : প্রত্যেক বইতেই লেখকরা কিছু না কিছু মেসেজ দিয়ে থাকেন । ‘ শেষ ‘ বইতে লেখক গল্পের ভাঁজে কিছু মনস্তাত্ত্বিক জীবনমুখী টুকরাে টুকরাে লেখা সংযােজন করছেন যা সত্যিই অসাধারণ । সেইসাথে , গল্পে বিবাহ বিচ্ছেদের রীতিনীতির বিষয়টি ব্যাপকভাবে ফুটে উঠেছে । যার , প্রাসঙ্গিকতা আমাদের বর্তমান সমাজ সংস্কৃতির অনেক বাহিরে । তবুও , গল্পের চরিত্রগুলাে এবং লেখকের গল্প বলার বাচনভঙ্গি বেশ সুদৃঢ় ছিল ।

* মন্তব্য : ‘ শেষ ‘ বইটির প্রতিটি লাইনের পেছনে অন্যরকম এক রহস্য লুকায়িত । রহস্য উন্মােচন করতে অবশ্যই গল্পের সামনে এগােতে হবে : এবং গল্পের চরিত্রগুলাের সাথে পরিচিত থাকা লাগবে।পুরাে বই জুড়ে ছিল দীর্ঘশ্বাস , বেদনা , ঘাের এবং শেষমেশ একরাশ আপসােস । লেখক অত্যন্ত সাবলীল – সুচারুভাবে গল্প এবং গল্পের চরিত্রগুলােকে সাজিয়েছেন । সর্বোপরি , আমার কাছে সত্যিই বইটি অনেক ভালাে লাগলাে ।

Download Now Sesh Book by Zunayed Evan Pdf

Link-1

82% LikesVS
18% Dislikes
error: Content is protected !!