ইতি স্মৃতিগন্ধা-সাদাত হোসাইন pdf download | iti smritigondha pdf

iti smritigondha book by Sadat Hossain pdf download from Pdfporo.

ইতি স্মৃতিগন্ধা Pdf Download

iti smritigondha book pdf download
বইঃইতি স্মৃতিগন্ধা
লেখকঃসাদাত হোসাইন
প্রকাশনীঃঅন্যধারা
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃসমকালীন উপন্যাস

ইতি স্মৃতিগন্ধা-সাদাত হোসাইন pdf download

পারু এই ভিড়ের মধ্যে ফরিদের আরো গা ঘেঁষে দাঁড়াল । তারপর বলল , ‘ এই টাকায় পুরো পৃথিবীটা কেনা যাবে । আস্ত পৃথিবীটা ৷ ’ কথাটায় কী ছিল কে জানে ! ফরিদ এক হাত দিয়ে পারুকে তার আরো কাছে টেনে নিতে চাইল । কিন্তু পারল না । তার আগেই পেছন থেকে আসা তীব্র গতির ভিড়ের স্রোতে হঠাৎ ছিটকে গেল পারু । তখন বিকেল প্রায় মরে এসেছে । সন্ধ্যা নামাবে বলে অপেক্ষা করছে অন্ধকার । তবে সেই অন্ধকারের অপেক্ষাকে আরো প্রলম্বিত করে দিয়ে মেলার মাঠে একে একে জ্বলে উঠতে লাগল রংবেরঙের আলো । সেই আলোয় আরো রঙিন , আরো ঝলমলে হয়ে উঠতে লাগল চারপাশ ।

বিচলিত ফরিদ পেছন ফিরে তাকাল । আর ঠিক তখুনি লম্বা , গৌর বর্ণের একজন লোককে কেন্দ্র করে একটা ভিড় এগিয়ে আসতে দেখল সে । লোকটার নাকের নিচে পাকানো গোঁফ । মাথাভর্তি ঘন কালো চুল । পরনে ধবধবে সাদা সিল্কের পাঞ্জাবি । তিনি চারপাশটা দেখতে দেখতে ধীর পায়ে এগিয়ে আসছেন । তার চোখে – মুখে স্পষ্ট পরিতৃপ্তির আভা । কয়েকজন দশাসই শরীরের লোক তার আগে আগে লাঠি হাতে লোকজন সরিয়ে জায়গা করে দিচ্ছে । এ কারণেই এদিকটাতে হঠাৎ ছোটাছুটি বেড়ে গেছে । ভিড় বেড়েছে । পারু সেই ভিড়েই ছিটকে গেছে ।

সাদাত হোসাইনের ইতি স্মৃতিগন্ধা বই pdf download

ফরিদ খানিক পেছনে ছুটে গিয়ে তাকে খুঁজে বের করল । তারপর তার হাত ধরে টেনে নিয়ে এলো মেলা থেকে দূরে । এখানে তেমন কোলাহল নেই । সবকিছু শান্ত , চুপচাপ । কিন্তু তারপরও পারুর চোখে – মুখ থেকে ভয়ের ছাপটা যেন আর গেল না । সে শক্ত করে ফরিদের হাত ধরে বসে রইল । ফরিদ বলল , ‘ ভয় পেয়েছিলে ? ‘ পারুর ঠোঁট কাঁপছে । সে সম্ভবত ভিড়ের ধাক্কা , হুড়োহুড়িতে মাটিতে পড়ে গিয়েছিল । তার লাল শাড়িতে ধুলোবালি লেগে আছে । ফরিদ তাকে আরো খানিকটা দূরে সরিয়ে নিয়ে এলো । এখানটাতে একদমই মানুষ নেই । পাশ দিয়েই বয়ে যাচ্ছে বংশী নদী ।

এই সময়ে নদী খুব একটা ভরভরন্ত না হলেও জলের অভাবও তেমন নেই । বরং মেলা থেকে ঠিকরে আসা রংবেরঙের আলো , নদীর ঘাটজুড়ে বাঁধা অসংখ্য নৌকা আর মাঝিদের হৈ – হুল্লোড়ে বেশ একটা জমজমাট ভাব । যদিও সন্ধ্যার ম্লান আলোয় বিশাল বংশী নদীর ওপারটা ঠিক ঠাওর করা যাচ্ছে না । ফরিদ পারুকে একটা গাছের তলায় বসাল । তারপর বলল , ‘ কী হলো , তোমাকে এত ফ্যাকাশে লাগছে কেন ?

সাদাত হোসাইনের অন্যান্য বইগুলোর মধ্যে রয়েছেঃ

১. মেঘেদের দিন PDF Link

৩. তোমাকে দেখার অসুখ PDF Link

৪. নিঃসঙ্গ নক্ষত্র PDF Link

৫. আরশিনগর PDF Link

Download Now Itii smritigondha book pdf

Link

FAQ

1. বইটির লেখক?

সাদাত হোসাইন

2. বইটি কোন প্রকাশনীর?

অন্যধারা

3. বইটি কোন ক্যাটাগরির?

সমকালীন উপন্যাস

4. বইটির পেজ সংখ্যা?

৪০০টি

5. বইটির দাম?

রকমারিতে বইটির দাম মাত্র ৪৫০ টাকা মাত্র ৷

56% LikesVS
44% Dislikes
error: Content is protected !!