লস্ট ইসলামিক হিস্ট্রি pdf download | ইসলামিক ইতিহাস pdf

lost islamic history book by Firas Al Khatib pdf download from pdfporo.

লস্ট ইসলামিক হিস্ট্রি বইয়ের বিবরনঃ pdf download

বইঃ লস্ট ইসলামিক হিস্ট্রি বই pdf

লেখকঃ ফিরাস আল খতিব বই pdf

অনুবাদকঃ আলী আহমাদ মাবরুর বই pdf

প্রকাশনীঃ প্রচ্ছদ প্রকাশন এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ ইসলামি ইতিহাস ও ঐতিহ্য বই pdf

লস্ট ইসলামিক হিস্ট্রি বই pdf download | ইসলামিক ইতিহাস বই pdf

pdf download

লস্ট ইসলামিক হিস্ট্রি বইয়ের রিভিউঃ pdf download

বইটা পড়ার সময় মনে হচ্ছিলাে যেন কোনাে টাইম মেশিনে চেপে বসেছি । ঝড়ের গতিতে তা সময় এফোঁড়ওফোঁড় করে ছুটে চলেছে বিভিন্ন যুগে , পৃথিবীর বিভিন্ন প্রান্তে । দক্ষিণ ফ্রান্স – আইবেরিয়ান পেনিসুয়ালা থেকে ইন্দোনেশিয়া , উত্তরে হাঙ্গেরি থেকে দক্ষিণে মালদ্বীপ পর্যন্ত ছিলাে মুসলিম সম্রাজ্য । সেসব ইতিহাস ৷ ওয়াল্লাহি আমার মনটা পরে আছে সেই আন্দালুসিয়া , বাগদাদ , তিমুকতু , দিল্লী আর সুলতানী আমলের বাংলায় ।

ইসলামের ইতিহাস কেবল একটা ধর্মের ইতিহাস না কোনাে নির্দিষ্ট জাতির । ইতিহাসও না । কারণ ইসলাম কোনাে জাতির নিজস্ব সম্পত্তি নয় । ইসলাম তাঁরই যে মুখে এবং অন্তরে স্বীকার করে নিবে যে , আল্লাহ আর আর কোনাে ইলাহ নেই । লা ইলাহা ইল্লাল্লাহ ।

তাে যে ইসলাম নামের যে মহারথের যাত্রা রাসূল ( সা . ) এর সময় আরম্ভ হয়েছিলাে তা পরবর্তী প্রায় দেড় হাজার বছর ধরে দুলদুল ঘােড়ার গতিতে এগিয়ে গেছে । কখনাে দ্রুত , কখনাে স্তিমিত হয়ে ।

বইটা যেন ‘ শেষ হইয়াও হইলনা শেষ । মাত্র পৌনে ৩০০ পৃষ্ঠায় ইসলামের ইতিহাস আঁটানাে কখনােই সম্ভব নয় । কিন্তু তারপরও মনে হচ্ছে যেন কিছুই বাদ দেওয়া হয়নি এতে ৷

একটা ইতিহাস বটে ইসলামের পৃথিবীর অন্যান্য জাতির ইতিহাস পর্যালােচনা করলে আমরা দেখতে পাই তারা পরিশ্রম করেছে , উন্নতির শিখরে আরােহন করেছে অতঃপর ধ্বসে গেছে , আর উঠে দাঁড়াতে পারেনি । এইখানেই ইসলাম । ব্যতিক্রম । ইসলাম দাঁড়িয়েছে , ভেঙেছে ( তবে একেবারে মিশে যায়নি কখনােই ) আবার উঠে দাঁড়িয়েছে । আর যেবারই পুনরায় উঠে দাঁড়িয়েছে পূর্বের চেয়ে আরও শক্তিশালী হয়ে ফিরেছে ।

একটা প্যাটার্ন নজরে এসেছে মুসলিমরা কেবল মাত্র ততদিনই দুনিয়া শাসন করতে পেরেছে যতদিন তাঁরা আল্লাহ এবং তাঁর ওহীর কাছে নিজেদের সমর্পণ করেছে । আর যখন আল্লাহ এবং তাঁর হুকুম থেকে দূরে সরে গেছে তখন কেবল লাঞ্ছনা আর বঞ্চনার শিকার হয়েছে ।

আর যে জিনিসটা বুঝেছি তা হল , ইসলামকে মিটিয়ে ফেলা অসম্ভব । সারা দুনিয়া মিলে চেষ্টা করলেও পারবেনা । তারা বড়জোর মুসলিমদের হত্যা করে মুসলিমদের জন্য জান্নাতের পথ সুগম । করতে পারে , আর এতে মুসলিমরা জনসংখ্যায়ই কেবল কমবে , এর বেশী কিছু ।

কিন্তু ইসলামকে মিটিয়ে দিতে পারবেনা ৷ অসম্ভব । রিণ , ইসলাম এমন এক ঝাণ্ডা যা এক জায়গায় স্থির থাকেনা । রিলে দৌড়ের ব্যাটনের মতাে তা কেবল যােগ্য ব্যক্তির কাছে হস্তান্তরিত হয় মাত্র ।

রাসূল ( সা . ) – . খুলাফায়ে রাশেদা- উমাইয়া আব্বাসীয় – সালাহউদ্দীন আইয়ুবী – মামলুক ( মিশর ) – অটোমান – মামলুক ( দিল্লী ) -মুঘল – ? এখনাে ইসলাম আছে । পরিসর কমে গেছে কিন্তু আছে ৷

অনেক আবেগের পাশাপাশি ক্ষমতা নিয়ে মুসলিমদের পশুর মতাে আচরণ অনেক কষ্ট দেয় । মুসলিমদের মধ্যে এই জিনিসটা ক্যান্সারের মতাে জেঁকে বসেছে । বলা চলে উমাইয়া খলিফা মুয়াবিয়া ( রা . ) এর সময় থেকেই এটা আরম্ভ হয়েছে ৷ যাইহােক , গত ২/৩ শতকে মুসলিমরা সাহেব হতে চেয়েছিলাে আর তার পরিণাম ভােগ করছে এখন বিশ্বব্যাপী পদে পদে লাঞ্ছিত হয়ে ।

তবুও আশার কথা হল একটা জোয়ার এসেছে । মুসলিমদের মধ্যে পুরুষের সংখ্যা বাড়ছে । এটা এমি এমি কোনাে ব্যাপার না । কারণ আছে । এই শতাব্দীতে বহু ঘটনা ঘটবে ৷ আল্লাহ বাঁচিয়ে রাখলে দেখে যেতে পারবেন ইনশাআল্লাহ ।

সর্বোপরি কিছু সীমাবদ্ধতা বাদ দিয়ে এটি একটি চমৎকার রচনা।নিজের শিকড় সম্পর্কে জানতে এবং ইসলামের ইতিহাসের প্রাথমিক পাঠ গ্রহণে এ গ্রন্থ গুরুত্ববহ ভূমিকা পালন করবে ।

Download now lost islamic history book by Firas Al Khatib pdf

76% LikesVS
24% Dislikes
error: Content is protected !!