এইসব দিনরাত্রি pdf download | Ei Sob Din Ratri Humayun Ahmed

4/5 - (1 vote)

এইসব দিনরাত্রি pdf | Ei Sob Din Ratri by Humayun Ahmed book free pdf download from Pdfporo. | অনন্যা প্রকাশনী | google drive pdf link | Size: 11MB

এইসব দিনরাত্রি pdf download

এইসব দিনরাত্রি pdf download | Ei Sob Din Ratri Humayun Ahmed
বইঃএইসব দিনরাত্রি
লেখকঃহুমায়ূন আহমেদ
প্রকাশনীঃঅনন্যা
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃসমকালীন উপন্যাস
বই PDF

Link: “আগুনপাখি” হাসান আজিজুল হক বই PDF

হুমায়ূন আহমেদ বই pdf download

হুমায়ূন আহমেদ এর জনপ্রিয় বইসমূহ,,

বইলেখক
1. দেয়ালPDF
2. জোছনা ও জননীর গল্পPDF
3. মিসির আলি সমগ্রPDF
4. কৃষ্ণপক্ষPDF
5. শূন্যPDF
6. ময়ূরাক্ষীPDF
7. বাদশাহ নামদারPDF
8. দেবীPDF
9. কোথাও কেউ নেইPDF
10. তোমাকেPDF

এইসব দিনরাত্রি হুমায়ুন আহমেদ pdf download

সংক্ষেপেঃ নীলু, সফিক, রফিক, শারমিন, মনোয়ারা, হোসেন সাহেব, শাহানা আর টুনিকে নিয়ে গড়ে ওঠা এক মধ্যবিত্ত পরিবারের আশির দশকের পটভূমিতে লেখা গল্প” এইসব দিনরাত্রি”। চিরাচরিত মধ্যবিত্ত পরিবারের টানাপোড়ানের মাঝে দেখা স্বপ্নের চিত্র লেখক তার জাদুর লেখনিতে কল্পনা থেকে বাস্তবে রূপান্তরিত করেছেন।

খিটখিটে মেজাজের শাশুড়ি, মমতাময় শশুড়, বেকার দেবর রফিক, মেট্রিক পরীক্ষার্থী ননদ শাহানা, স্বল্পভাষী স্বামী সফিক আর মেয়ে টুনিকে নিয়ে সংসার নীলুর। উপন্যাসের শুরু নীলুর কন্যা সন্তান টুনির জন্মের সাথে। সময়ের সাথে এগিয়ে যায় সংসার নামক গাড়ির চাকা ঘোরার গল্প। সংসারের শত খুটিনাটি অশান্তির সাথে হাসিমুখে মানিয়ে নেওয়া দায়িত্ববান নীলু সংসারের প্রয়োজনে কর্মজীবনে প্রবেশ করে। ঘরে বাহিরের সকল দায়িত্ব পালনের মাঝেই নিজের সুখের সন্ধান করে সে। স্বামীর সাথে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে নিয়ে যেতে চায় সংসারকে।

লেখাপড়া শেষ করে চাকরীর সন্ধানে ঘুরতে থাকা রফিক ভালোবাসে সহপাঠী শারমিনকে। অন্যদিকে শারমিনের বিয়ে ঠিক হয় প্রবাসী সাব্বিরের সাথে। কিন্তু ঘটনাক্রমে রফিকের সাথেই বিয়ে হয় তার। শাহানা ভালোবাসে ছাদের চিলেকোঠায় বাস করা জাদুকর আনিসকে। স্বপ্ন দেখে আনিসকে নিয়ে ঘর বাঁধার। কিন্তু তার স্বপ্ন স্বপ্নই থেকে যায়।

আনিস স্বপ্ন দেখে একদিন সে বড় জাদুকর হবে। আশায় বুক বেঁধে চলতে থাকে তার জাদুকর হওয়ার প্রচেষ্টা। সংসারের সবচেয়ে প্রাণবন্ত ছোট্ট টুনি দুরারোগ্য “লিউকোমিয়া” রোগে আক্রান্ত হয়ে জার্মানীর এক হাসপাতালে একা একা চলে যায় না ফেরার দেশে। উপন্যাস শুরু হয় টুনির জন্মের মাধ্যমে এবং শেষ হয় টুনির মৃত্যু আর শাহানার সন্তানের অপেক্ষায়।

” এইসব দিনরাত্রি ” হুমায়ূন আহমেদের জনপ্রিয় একটি উপন্যাস যার অবলম্বনে ধারাবাহিক নাটক ও প্রচারিত হয়েছে ১৯৮৫-১৯৮৬ সালের দিকে। সংক্ষেপে বলা যায়” এইসব দিনরাত্রি” একটি একান্নবর্তী পরিবারের গল্প।

Download Now Ei Sob Din Ratri by humayun ahmed book pdf

Download Ebook

FAQ

1. বইটির লেখক?

হুমায়ূন আহমেদ

2. বইটির প্রকাশনী?

অনন্যা