চিলেকোঠার সেপাই pdf download | আখতারুজ্জামান ইলিয়াস pdf

Rate this post

chilekothar sepai book by Akhtaruzzaman Elias pdf download from pdfporo.

চিলেকোঠার সেপাই pdf download

বইঃ চিলেকোঠার সেপাই বই pdf

লেখকঃ আখতারুজ্জামান ইলিয়াস বই pdf

প্রকাশনীঃ দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড(ইউ পি এল) এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ চিরায়ত উপন্যাস বই pdf

আখতারুজ্জামান ইলিয়াস এর বই pdf download

চিলেকোঠার সেপাই বইয়ের রিভিউঃ pdf download

অপরূপ গদ্যের গাঁথুনি এবং সাবলীল বর্ণনা আখতারুজ্জামান ইলিয়াসের উপন্যাসের অন্যতম বৈশিষ্ট্য । মাত্র দুটি উপন্যাস রচনা করে খ্যাতি অর্জন করেন । এই সাহিত্যিক স্থান , কাল ও পাত্রকে একসুতােয় বেঁধেছেন ঔপন্যাসিক । কাহিনির পটভূমি ৬৯ এর গণ অভ্যুত্থান । এক গুমােট , অস্থির সময়ে এক আত্মকেন্দ্রিক যুবকের পরিবর্তনের গল্প । যেই গল্পে প্রেম আছে , হাড্ডি খিজিরের সব হারানাের দেশপ্রেম আছে , আছে আত্মকেন্দ্রিক ওসমানের বদলে যাওয়ার গল্প । কিন্তু সব ছাপিয়ে পাওয়া যায় এক চিরচেনা বাঙালি আবহের গল্প ।

Link: শেষ বিকেলের মেয়ে -জহির রায়হান এর বই pdf download

শেষ বিকেলের মেয়ে pdfDownload Now

ওহ খােদা !!! আখতারুজ্জামান ইলিয়াস । মাত্র দুটি উপন্যাস আর ২৮ টি ছােটগল্প দিয়েই নিজের পােক্ত অবস্থান করে নিয়েছেন , রবীন্দ্রনাথের মতাে বাঙলা সাহিত্যের মহারথীদের পাশে । “ চিলেকোঠার সেপাই ” এক অসাধারণ সৃষ্টি । এটা খৃলার বই নয় , কিন্তু কোন অংশে কমও নয় । বাংলাদেশের গণজাগরণে অংশ নিয়েছিলাে শহর – গ্রামের আপামর জনতা ।

তাদের মধ্যে ছিল খেটে খাওয়া মানুষ , বর্গাচাষী কৃষক , রিকশাচালক সহ আরও অনেক । কিন্তু যখন লক্ষ্য অর্জিত হল তখন সেই মনেপ্রাণে বাঙালীগুলিই পিছিয়ে পরে । তারা যে এদেশে থাকে তাদেরকে ভুলে । যাওয়া হয় । রিকশাচালকও প্রাণ দিয়েছে , কিন্তু নতুন দিনের সাথে নেতারা ভুলে যায় । যারা পাকিস্তানের আইয়ুব খানের দালাল হয়ে শহর থেকে গ্রাম , জ্বালিয়ে মারলাে মানুষ ।

Also Link: যদ্যপি আমার গুরু- আহমদ ছফা বই pdf download

যদ্যপি আমার গুরু-pdfDownload Now

দিনশেষে তারাই এসে আবার ভিড়লাে নতুন পালতােলা নৌকায় । প্রতারক আর আওয়ামী রাজনীতি মিশে একাকার হয়ে যায় । বইটা পড়ে অনেক কথা মনে হয়েছে । তবে একটা কথা মনে খুব করে বিধেছে , রহমতুল্লাহ , খয়বার গাজীরা এখনাে এদেশে দাপিয়ে বেড়ায় । হয়তাে আইয়ুব খানের দালালের বেশে । নয় , কিন্তু ভােল পালটে তাদের অপকর্ম যুগ যুগ ধরে ঠিকই চালিয়ে যাচ্ছে ।

বাংলাদেশের জনগণকে বশ মানানাের অস্ত্র তাদের হাতে একটাই , “ ধর্ম ” । খয়বার গাজী কিংবা রহমতুল্লারা বারবার পার পেয়ে যায় ধর্মের দোহাই দিয়ে , কিন্তু , খিজির , জুম্মনের মা , চেংটু , করমালি এঁদের নিপীড়নের কোনাে বিচার হয়না । হবেও না । বাঙলাকে চেনার জন্য , ইতিহাস জানার জন্য , বাঙলীকে ভালাে করে বােঝার জন্যই পড়া উচিৎ এ বই ।

Download now chilekothar sepai book by Akhtaruzzaman Elias pdf

চিলেকোঠার সেপাই-pdfDownload Now