গবেষণায় হাতেখড়ি -রাগিব হাসান বই pdf download

gabeshanay hate khari book by Ragib Hasan pdf download from pdfporo.

গবেষণায় হাতেখড়ি বইয়ের বিবরনঃ pdf download

বইঃ গবেষণায় হাতেখড়ি বই pdf

লেখকঃ রাগিব হাসান বই pdf

প্রকাশনীঃ আদর্শ প্রকাশনীর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ শিক্ষা ও গবেষণা বই pdf

রাগিব হাসান এর বই pdf download

pdf download

গবেষণায় হাতেখড়ি বইয়ের রিভিউঃ pdf download

রাগিব হাসান পেশায় ও নেশায় একজন কম্পিউটার বিজ্ঞানী । কিন্তু গবেষণা কীভাবে করতে হয় , তা তাঁকে শিখতে হয়েছে , স্নাতক এবং পরে পিএইচডি করার সময়ে অনেক কিছু ধাপে ধাপে হাতে কলমে শিখে তবেই গবেষণার পদ্ধতি তিনি বুঝতে পেরেছেন । বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য এটা শেখাটা খুব কঠিন কিছু নয় , কেবল দরকার দিক নির্দেশনার ।

বাংলা ভাষায় গবেষণা করার পদ্ধতি নিয়ে খুব বেশি আলােচনা করা হয়নি , এই সংক্রান্ত সবকিছুই ইংরেজিতে । তাই এই বইতে চেষ্টা করা হয়েছে , গবেষণা করার নানা ধাপ , নানা দিককে মাতৃভাষা বাংলায় সবার কাছে তুলে ধরতে । বাংলায় কোনাে কিছু সবাই যেভাবে বুঝতে পারেন , অন্য কোনাে ভাষায় সেভাবে শেখা সম্ভব না ।

বইটা কাদের জন্য ?


এই বইটা পড়ে উপকার পেতে হলে আপনাকে গবেষক হতে হবে না , বরং বইটা ছাত্র , গবেষক , শিক্ষক – সবার কথা মাথায় রেখেই লেখা । আপনার যদি স্নাতক , মাস্টার্স বা পিএইচডি পর্যায়ে গবেষণা করা বা থিসিস লেখার দরকার হয় , তাহলে এটা পড়ে আপনি গবেষণার সব পদ্ধতি সম্পর্কে ধারণা পাবেন । এছাড়া একাডেমিক লেখালেখি , গবেষণাপত্র প্রকাশ – এসব কাজের জন্য এখানে রয়েছে । বিস্তারিত নির্দেশনা । আমি বইটা খুব সহজ ভাষায় লিখেছি , যাতে করে সবাই এটা পড়ে গবেষণার জগতে প্রবেশ করতে পারেন খুব সহজেই ।

বইটা কীভাবে পড়বেন ?

বইটা ভাগ করা হয়েছে কয়েকটি অংশে । প্রথমে আলােচনা করা হয়েছে গবেষণা কাকে বলে , এর প্রয়ােজনীয়তা এবং মূলনীতি নিয়ে । এর পরে আস্তে আস্তে বলা হয়েছে , কীভাবে গবেষণা শুরু করবেন , বিষয় নির্বাচন ও লিটারেচার রিভিউ করবেন ।

তার পরে ধাপে ধাপে দেখানাে হয়েছে , রিসার্চ পেপার পড়া , বােঝা , এবং নিজের গবেষণাপত্র কীভাবে লিখবেন । গবেষণার সমস্যা সমাধানের জন্য নতুন আইডিয়া কীভাবে চিন্তা করবেন ও যাচাই করবেন । এছাড়া গবেষণার ফলাফলকে প্রেজেন্টেশন বা বক্তৃতার মাধ্যমে উপস্থাপন করার নানা কৌশল সম্পর্কে লিখেছেন ।

বাংলাদেশে বসেই এক সময়ে প্রখ্যাত সব বিজ্ঞানীরা বিশ্বমানের গবেষণা করেছেন । আচার্য জগদীশ চন্দ্র বসু , সত্যেন বােস , কুদরত – ই – খুদা , মাকসুদুল আলম , আবেদ খান – এঁদের মতাে বরেণ্য বিজ্ঞানীরা সারা বিশ্বে বাঙালিদের নাম উজ্জ্বল করেছেন , আর জ্ঞান বিজ্ঞানে রেখেছেন বিশাল অবদান ।

আমার দৃঢ় বিশ্বাস , আমাদের নতুন প্রজন্মের তরুণেরা গবেষণার জগতে অনেক বড় কিছু করার ক্ষমতা রাখে । এই উদ্যমী হবু গবেষকদের পথ দেখানাের জন্য এই বইটা লেখা ।

বইটিতে শুধু গবেষণা লেখার কলাকৌশলই নয় , গবেষণার জন্য কোথায় কোথায় ফান্ড পাওয়া যায় তা – ও আছে । একটি আর্টিকেল কিভাবে লিখতে হয় , বইটি পড়ে তাও শেখা যায় । তাই বইটি ৮ ম শ্রেণি থেকে পিএইচডি গবেষকদেরও কাজে লাগবে । গবেষণার উপর এরকম । বই বাংলাভাষায় আর নাই ।

Download now gabeshanay-hate-khari book by Ragib Hasan pdf

Download

44% LikesVS
56% Dislikes
error: Content is protected !!