Humayun ahmed books pdf | হুমায়ূন আহমেদ বই pdf download

Rate this post

humayun ahmed all books pdf free download from Pdfporo.

হুমায়ূন আহমেদ বই pdf download

1.দেয়াল Pdf

অবন্তির দাদা সরফরাজ খানের হাতে ইছামতি বই । দারোয়ান বইটা সরাসরি তাঁর হাতে দিয়েছে । তিনি প্রথমে পাতা উল্টিয়ে দেখলেন , লুকানো কোনো চিঠি আছে কি না । বদ প্রাইভেট মাস্টারেরা বইয়ের ভেতর লুকিয়ে প্রেমপত্র পাঠায় ।

অতি পুরনো টেকনিক । চিঠি পাওয়া গেল না । বইটা তিনি ড্রয়ারে লুকিয়ে রাখলেন । আগে নিজে পড়ে দেখবেন । বইয়ের লেখায় কোনো ইঙ্গিত কি আছে ? হয়তো দেখা যাবে এক প্রাইভেট মাস্টারকে নিয়ে কাহিনি । বড়লোকের মেয়ের সঙ্গে তার প্রণয় হয় ।

বাড়ি থেকে পালিয়ে সেই মেয়ে মাস্টারকে বিয়ে করে । তাদের সুখের সংসার হয় । গল্প – উপন্যাস হলো অল্পবয়েসী মেয়েদের মাথা খারাপের মন্ত্র । তাঁর মতে , দেশে এমন আইন থাকা উচিত যেন বিয়ের আগে কোনো মেয়ে ‘ আউট বই ’ পড়তে না পারে । বিয়ের পরে যত ইচ্ছা পড়ুক । তখন মাথা খারাপ হলে সমস্যা নাই । মাথা খারাপ ঠিক করার লোক আছে । স্বামীর সঙ্গে আদর সোহাগে একটা রাত পার করলেই মাথা লাইনে চলে আসবে৷

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

2.অপেক্ষা pdf

ফিরোজ শোবার ঘরের দিকে চলে গেল । বিছানায় শুয়ে থাকার জন্যে গেল না । কাপড় বদলাবার জন্যে গেল । চারদিন ঘরে থেকে তার দম বন্ধ হয়ে আসছে । নিঃশ্বাস ফেলার জন্যে তাকে বাইরে যেতেই হবে ৷ জল বসন্তের জীবাণু ডিসট্রিবিউটের ব্যাপারেও সে রসিকতা করছে না । সে আসলেই ঠিক করে রেখেছে সব বন্ধু বান্ধবের সঙ্গে দেখা করবে । যতদূর সম্ভব ঘসা ঘসি করে আসবে ।

Download this book

3.জোছনা ও জননীর গল্প pdf

ইরতাজউদ্দিন কাশেমপুরীর হাতে ধবধবে সাদা রঙের একটা রাজহাঁস । তিনি ডান হাতে রাজহাঁসের গলা চেপে ধরে আছেন । রাজহাঁস ছটফট করছে , পাখা ঝাপটাচ্ছে । কাশেমপুরীর মুখ থমথম করছে , কারণ ট্রেন থেকে নামার সময় এই বিশাল পক্ষী ঠোকর দিয়ে তাঁর কনুই থেকে রক্ত বের করে দিয়েছে । তাঁকে ঘিরে ছোটখাটো ভিড় । জনতা কৌতূহল নিয়ে অপেক্ষা করছে । কাশেমপুরী ও তাঁর রাজহাঁস জনতার মধ্যে একধরনের আনন্দ মিশ্রিত আগ্রহ জাগিয়ে তুলতে সক্ষম হয়েছে ।

4.মিসির আলি সমগ্র ১ pdf

আনিস দীর্ঘ সময় নিয়ে একজন পাদ্রি ও তিনটি ইহুদি ও তিনটি মেয়ের গল্প বলল । গল্পের এক পর্যায়ে শ্রোতাকে জিজ্ঞেস করতে হয়— পাদ্রি তখন কী বলল ? এর উত্তরটি হচ্ছে পাঞ্চ লাইন , কিন্তু কিছু জিজ্ঞেস করল না রানু । সে কি শুনছে না ? আনিস ডাকল , ‘ এই রানু , এই ! ’ রানু কথা বলল না । বাতাসের ঝাপটায় সশব্দে জানালার একটি পাল্লা খুলে গেল । আনিস বন্ধ করবার জন্যে উঠে দাঁড়াতেই রানু তাকে জড়িয়ে ধরে কাঁপা গলায় বলল , ‘ তুমি যেও না । খবরদার , যেও না !

5.কৃষ্ণপক্ষ pdf

কুড়ি একুশ বছরের একটি মেয়ের পক্ষে একা একা অপেক্ষা করা যে কি যন্ত্রণ ৷ তা ক’জন জানে ? সেজেগুজে একা দাঁড়িয়ে থাকা মেয়ের দিকে সবাই খানিকটা কৌতূহল , খানিকটা করুণা এবং খানিকটা তাচ্ছিল্য নিয়ে তাকায় । বুড়োরা এমন ভঙ্গি করে যেন দেশ রসাতলে যাচ্ছে । সংসদ ভবনের এই রাস্তাটা এখন বলতে গেলে বুড়োদের দখলে । সকাল বিকাল এদের দেখা যায় হাঁটাহাঁটি করছে । স্বাস্থ্য রক্ষা । যে করেই হোক আরো কিছুদিন বাঁচতে হবে । সমাজের অনাচার দেখে নাক সিঁটকাতে হবে । কিছুতেই মরা চলবে না ।

Direct Download Link

Humayun ahmed books pdf

Humayun ahmed books pdf

হুমায়ূন আহমেদের সকল বইগুলো নিচ থেকে ডাউনলোড করে নিন

হুমায়ূন আহমেদ বই pdfDownload Now (adsbygoogle = window.adsbygoogle || []).push({});

FAQ

1. হুমায়ূন আহমেদ কোথায় জন্মগ্রহন করেন?

শেখ বাড়ি, মোহনগঞ্জ পৌর এলাকা নেত্রকোণা ৷

2. হুমায়ূন আহমেদ কতসালে জন্মগ্রহন করেন?

১৩ নভেম্বর ১৯৪৮

3. হুমায়ূন আহমেদ কতসালে মৃত্যুবরণ করেন?

১৯ জুলাই ২০১২

4. হুমায়ূন আহমেদ এর জনপ্রিয় বইগুলো কি কি?

হুমায়ূন আহমেদ এর জনপ্রিয় বইগুলো হলো দেয়াল, অপেক্ষা, জোছনা ও জননীর গল্প, কৃষ্ণপক্ষ, মিসির আলি সমগ্র ইত্যাদি ৷