মাআল মুস্তফা -গার্ডিয়ান পাবলিকেশনস বই pdf download

ma al mustafa book by Dr. Salman Al Awda pdf download from pdfporo.

মাআল মুস্তফা বইয়ের বিবরনঃ pdf download

বইঃ মাআল মুস্তফা বই pdf

লেখকঃ ড. সালমান আল আওদা বই pdf

প্রকাশনীঃ গার্ডিয়ান পাবলিকেশনস এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ সীরাতে রাসুল বই pdf

মাআল মুস্তফা বই pdf download || গার্ডিয়ান পাবলিকেশনস এর বই pdf

pdf download

মাআল মুস্তফা বইয়ের রিভিউঃ pdf download

পৃথিবীর জন্মলগ্ন থেকে আজ অব্দি সবচেয়ে জনপ্রিয় ও প্রশংসিত নাম হযরত মুহাম্মাদ ( স 🙂 । সমগ্র মানবজাতীর জন্য যাকে রহমতস্বরূপ করে পাঠানাে হয়েছে । যার উপর নাযিল হয়েছে আল – কুরআন । যার মাধ্যমে সমগ্র দুনিয়ায় ছড়িয়ে পড়েছে আলাে এবং দূরীভূত হয়েছে অন্ধকার ।

বইয়ের পরিচয়ঃ মানব জাতির সর্বশ্রেষ্ঠ মানব হযরত মুহাম্মাদ ( সঃ ) এর জীবনি সেই রকম একটি বাগানের ন্যায় যে বাগানে প্রবেশ করলে হৃদয় হয়ে উঠে উতলা , অন্তরে অনুভব হয় শীতলতা এবং একটি জীবন হয়ে উঠে শৃঙ্খলাময় । সেই হৃদয় আকর্ষিত বাগান থেকে মজলুম লেখক- ড . সালমান আল আওদাহ সংগ্রহ করেছেন কিছু ফুল । সেই সংগৃহীত ফুল দিয়ে লেখক তৈরি করেছেন একটি আকর্ষণীয় ঘ্রাণের ফুলের মালা । যার নাম দেয়া হয়েছে মুআিল মুস্তফা ।

যদি প্রশ্ন করা হয় এটি কেমন সীরাত গ্রন্থ ? মাআল মুস্তফা অন্যান্য সাধারণ কোন সীরাত গ্রন্থের মত নয় । সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী একটি সীরাত গ্রন্থ । মানব জাতির দৈনন্দিন , পারিবারিক ও সামাজিক জীবনের পাথেয় দিয়ে সাজানাে আছে গ্রন্থটি । তাইতাে অনুবাদক ফারুক আযমের মতে এই বই , মানবতার তরে এক মহা পথা প্রেসক্রিপসন । শুধু তাই নয় যেই জীবনের পরতে পরতে যে বাধা ও বিপত্তি রয়েছে তার মহৌষধ হলাে এই প্রস্থ । এমন একটি গ্রন্থ প্রকাশ করায় গার্ডিয়ান পাবলিকেশন্সকে আন্তরিক মােবারকবাদ ।

বইয়ের পর্যালােচনাঃ মআল মুস্তফা গ্রন্থটিতে হ্যরত মুহাম্মাদ ( সঃ ) এর চরিত্রকে বিভিন্ন দিক থেকে ফুটিয়ে তােলা হয়েছে । যাতে পাঠকদের বুঝতে কোন প্রকার অসুবিধা না হয় । বইটিতে দেখানাে হয়েছে বর্তমান সমাজের বিভিন্ন সমস্যার সমাধানে করণীয় দিকসমূহ । সূক্ষ্মভাবে তুলে ধরা হয়েছে উন্নত মূল্যবোধ ও শিষ্টাচার । যা ক্ষমা ও সদাচরণ দিবস অধ্যায়ে উল্লেখ করা হয়েছে । পাশাপশি ইসলামে নামাজের অবস্থান , কুরআনের অনুরূপ চরিত্র , বিছিন্ন হয়াে না , ইসলাম ও মানবাধিকার এবং মুসলমানের ফরজ কাজ সম্পর্কে বিশ্লেষন করা হয়েছে । শিক্ষনীয় কথা , প্রয়োজনীয় হাদিস ও কুরআনের বাণী দিয়ে সাজানাে এ গ্রন্থ ।

নাম করণের সার্থকতাঃ মাআল মুস্তফা গ্রন্থটি মনযোগ সহকারে অধ্যয়ন করলে পাঠকের মনে হবে যে , স্বয়ং হযরত মুহাম্মাদ ( সঃ ) নিজেই আমাদেরকে তার পাশে বসিয়ে বলছেন- রাগকে প্রশমিত কর না , ধৈর্য ধর , সত্যের পথে অটল থাকো , অন্যায়কে প্রশ্রয় দিবেনা , আর অহংকার ! সেতাে আল্লাহর চাদর । কখনােই নিজেকে এর সাথে সামিল করবেনা । স্নেহমাখা কথার মধ্য দিয়ে বিভিন্ন বিষয়ে পাঠকদেরকে এমনভাবে তৈরি হওয়ার কথা বলেছেন যারা হবে উম্মাহর পথ প্রদর্শক । এভাবেই পাঠক নিজেকে খুঁজে পাবে হযরত মুহাম্মাদ ( সঃ ) এর অনুসারীদের মাঝে এবং পৌছে যাবে ” আল মুস্তফা ” গ্রন্থের শেষ পাতায়।এখানেই লেখকের বইয়ের নামের সার্থকতা ।

আকর্ষনীয় অধ্যায়ঃ অকল্পনীয় সুন্দরভাবে মার্জিত ও সাবলিল ভাষা দিয়ে সাজানাে হয়েছে প্রন্থটি । যা সর্বস্তরের পাঠক মহলে গ্রহনযােগ্য । প্রতিটি অধ্যায়ে রয়েছে শিক্ষা , উপদেশ , সচেতনতা এবং করণীয় বিষয়ে আলােচনা । তবে মুখ সামলে রাখুন ” এবং “ সে যদি আমার বন্ধু না হতাে ” নামক অধ্যায় দুটি আমাকে বেশ প্রভাবিত করেছে । উল্লেখিত অধ্যায়ছুটিতে বেশ নিবিড়ভাবে লেখনির মাধ্যমে কথা বলা ও বন্ধু নির্বাচন করার উত্তম পন্থা বাতলে দেয়া হয়েছে । দুনিয়ার জীবনে মানুষ নিজ হাতে সৃষ্ট যত বিপদে পড়ে অনেকাংশেই সেগুলাে তার কথার সাথে সম্পৃক্ত হয়ে থাকে । পাশাপাশি এর পরকালীন অনিষ্ট তাে রয়েছেই । পবিত্র কুরআনে আল্লাহ বলেন- “ যারা ছিল অপরাধী তারা মুমীনদের নিয়ে হাসত ।

পাঠ্যনুভূতিঃ নি : সন্দেহে গ্রন্থটি আমার হৃদয়ের কেন্দ্রবিন্দুতে স্থান করে নিয়েছে । কারণ এটি আমাকে দিয়েছে এক নতুন প্রাণ , নয়নকে করেছে স্বচ্ছ এবং দেখিয়েছে আলাের পথ । হৃদয়ে অনুভব করছি এক অন্যরকম ভালােলাগা । নিশ্চয়ই হযরত মুহাম্মাদ ( স . ) এর অনুসরণ ও অনুকরণের মধ্যেই রয়েছে আমার মুক্তির পথ ।

Download now ma al mustafa book by Dr. Salman Al Awda pdf

Download

#দ্য প্রফেট -আব্দুল্লাহ ইবনে মাহমুদ pdf

Rate this post