মা -আনিসুল হক বই pdf download | Ma book pdf

ma book by Anisul Haque pdf download from pdfporo.

মা বইয়ের বিবরনঃ pdf download

বইঃ মা বই pdf

লেখকঃ আনিসুল হক বই pdf

প্রকাশনীঃ সময় প্রকাশন এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ মুক্তিযুদ্ধের উপন্যাস বই pdf

আনিসুল হক এর বই pdf download

pdf download

মা বইয়ের রিভিউঃ pdf download

দূর্দান্ত একটা বই । একজন মা কতটা আদর্শনিষ্ঠ চরিত্রবান হতে পারে এই বইটা তার শ্রেষ্ঠ প্রমান । লেখক আনিসুল হক খুব সুন্দরভাবে কাহিনীগুলাে লিখেছেন । আমার কাছে বেশি আশ্চৰ্য্য লেগেছে শহীদ আজাদের মায়ের মৃত্যুর ব্যাপারটা , পুরােপুরি আলৌকিত । দাফনের সময় আকাশ থেকে বৃষ্টি , বাতাসে মৃদ্যু সুগন্ধ । ছেলের প্রতি যার এমন ভালােবাসা , যে সাড়াজীবন এতটা দুঃখকষ্ট সয়েছেন ; তার জন্য এমনটা হওয়া স্বাভাবিক । সবাইকে পড়ার জন্য অনুরােধ রইলাে ।

Link: নিষিদ্ধ লোবান -সৈয়দ শামসুল হক বই pdf download

নিষিদ্ধ লোবান -PDFDownload Now

এই বই একজন মা কে নিয়ে লেখা । একজন আদর্শবান ব্যক্তিত্বসম্পন্ন মা কে নিয়ে তৈরী এই উপন্যাস । লড়াই করে বেচেঁ থাকা , শত আঘাতেও মাথা উচু করে বেচেঁ থাকা হার না মানা মায়ের গল্প নিয়ে লেখা এই বই ! সেই মা শহীদ আজাদের মা সাফিয়া বেগম । আজাদ ছিলাে তার বাবা – মায়ের একমাত্র সন্তান ।

আজাদের বাবা ইউনুস চৌধুরী ছিলেন ইঞ্জিনিয়ার , টাটা কোম্পানিতে কর্মরত । তার পােস্টিং যখন কানপুর আজাদের তখন জন্ম । আজাদের জন্মের আগে অবশ্য আরাে একটি মেয়ে হয়েছিলাে সাফিয়া বেগমের । মেয়ের নাম রেখেছিলাে বিন্দু । বিন্দু মেয়েটি মারা যায় বসন্ত রােগে । আজাদের পরে অবশ্য আরেকটি ছেলে হয় । সেও আতুর ঘরে মারা যায় ।

১৯৪৭ সালে দেশ ভাগের পর এ দেশে চলে আসেন । তারা । সে সময় সাফিয়া বেগম ছিলেন ঢাকার প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে একজনের স্ত্রী । আজাদরা থাকতাে ইস্কাটনে । আজাদদের ইস্কাটনের বাড়িটা ছিলাে দেখার মতাে একটা বাড়ি ! এসবকিছু পায়ে ঠেলে এক কাপড়ে বের হয়ে এসেছিলেন ছেলের হাত ধরে সাফিয়া বেগম ।

Also Link: বরফ গলা নদী -জহির রায়হান বই pdf download

বরফ গলা নদী -PDFDownload Now

যেদিন ইউসুফ চৌধুরী আরেকটা বিয়ে করে এ বাড়িতে বউ নিয়ে আসেন । সুখের জীবন ছেড়ে কষ্টের সাথে লড়াই করতেও আপােষ করেন নি । কিন্তু তবুও মেনে নেন নি স্বামীর অন্যায় । আশা ছিলাে , ছেলে আজাদ একদিন বড় হয়ে মায়ের দুঃখ ঘােচাবে । কিন্তু বিধি বাম ! যেসময় আজাদের পড়াশােনা শেষে চাকরি করার কথা ঠিক সেসময়ই শুরু হয় দেশে মুক্তিযুদ্ধ ।

ঘুরে যায় কাহিনীর মােড় । সুখের দিন আর দেখা হয় না মা সাফিয়া বেগমের । শত আঘাতে জর্জরিত হয়েও নিজের আত্মবিশ্বাসে অটল ছিলেন । হার মানেন নি কখনাে । মনের জোরে বেচেঁ ছিলেন । আমার কাছে বইটি অসাধারন লেগেছে আরও জানতে হলে পরতে হবে বইটি৷

Download now ma book by Anisul Haque pdf

মা -PDFDownload Now

100% LikesVS
0% Dislikes
error: Content is protected !!