সন্তান গড়ার কৌশল বই pdf download | প্যারেন্টিং বই pdf

mechanism of parenting book by Jamila ho pdf download from pdfporo.

সন্তান গড়ার কৌশল বইয়ের বিবরনঃ pdf downoad

বইঃ সন্তান গড়ার কৌশল বই pdf

লেখকঃ জামিলা হো বই pdf

অনুবাদকঃ মেহজাবীন ইসলাম মীম বই pdf

প্রকাশনীঃ সমর্পণ প্রকাশন এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ পরিবার ও শিশু বিষয়ক(প্যারেন্টিং) বই pdf

প্যারেন্টিং বই pdf download

pdf download

সন্তান গড়ার কৌশল বইয়ের বিবরনঃ pdf download

প্রারম্ভিক কথন : পৃথিবীর বাগানে প্রটিটি শিশুই পুষ্প সম । সঠিক যত্ন ও পরিচর্যা শিশুকে দিতে পারে বিশ্বাসদীপ্ত সুন্দর ভবিষ্যৎ । পক্ষান্তরে অনাদর , অবহেলা ও সঠিক পরিচর্যার অভাবে অকালেই ঝড়ে পড়বে । তাই শিশুকে ইমানি চেতনার সাথে বিকশিত হওয়ার সুযােগ করে দিতে হবে । এর জন্য প্রয়ােজন সঠিক গাইডেন্স ও কৌশল । পাশাপাশি শিশু ও পিতামাতার মধ্যে পারস্পরিক বােঝাপড়া অত্যন্ত জরুরি । ফলে একে অপরকে আরও ভালাে ভাবে বুঝতে পারবে । আর এই পারস্পরিক বােঝাপড়া কে আরও উন্নত ও ফলপ্রসূ করতে লেখিকা জামিলা হাে এক অসাধারণ কৃতিত্বের সাক্ষর রেখেছেন । বাংলা ভাষায় এই বইটি সন্তান গড়ার কৌশল ‘ নামে সমর্পণ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে ।

বইটির সংক্ষিপ্ত বিষয়বস্তু : আলােচ্য বইটিতে সন্তান প্রতিপালনের কৌশল হাতে কলমে শেখানাে হয়েছে । শুধু তাই নয় কোনটি কোন বয়সে , কিভাবে প্রয়ােগ করা উচিত এ বিষয়ে স্বচ্ছ নির্দেশনা দেওয়া হয়েছে । পাশাপাশি সন্তানকে প্রােডাক্টিভ করার বিষয়ে ধারনা দেওয়া হয়েছে । এরই মাঝে লেখিকা সুকৌশলে ইসলামি মূল্যবােধের জাগরণ ঘটিয়েছেন । বইটি মূলত দুটি পর্বে বিভক্ত । আবার প্রতিটি পর্ব বিভিন্ন অধ্যায়ে বিভক্ত ।

প্রথম পর্ব : – এই পর্বে সন্তানদের আচার – আচরণ কিভাবে নিয়ন্ত্রণ করবেন । সে বিষয়ক কৌশল বাতলে দেওয়া হয়েছে । এই পর্বটি আবার দুটি অধ্যায়ে বিভক্ত । প্রথম অধ্যায়ে সন্তানদের ইতিবাচক আচরণে উদ্বুদ্ধ করার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে । যেমন সন্তানের কথা মন দিয়ে শােনা , তাদের প্রতি উৎসাহ সূচক শব্দ ব্যাবহার করা , সহমর্মিতা দেখানাে ইত্যাদি । দ্বিতীয় অধ্যায়ে সন্তানকে নেতিবাচক আচারণে অনুৎসাহিত করার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে । যেমন অযথা ধমক না দেওয়া , তাদের কে যত্নের সাথে বুঝিয়ে সতর্ক করা , শারীরিক শাস্তি না দিয়ে বিশেষ সুবিধা থেকে বঞ্চিত করা ইত্যাদি ।

দ্বিতীয় পর্ব : – এই পর্বে সন্তানের সাথে যােগাযােগ সুদৃঢ় করার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে । এই পর্বটি দুটি অধ্যায়ে বিভক্ত । প্রথম অধ্যায়ে সন্তানের সাথে ভারবাল ও নন ভারবাল কমিউনিকেশন কিভাবে উন্নত করবেন সে বিষয়ে পয়েন্ট আকারে বিস্তারিত আলােচনা করা হয়েছে । দ্বিতীয় অধ্যায়ে সন্তানের সাথে ব্যক্তিগত সম্পর্কের মেলবন্ধন কিভাবে সুদৃঢ় করবেন সে বিষয়ে নির্দেশন দেওয়া হয়েছে । যেমন সন্তানের সাথে একসাথে সময় কাটানাে , তাদের সাথে আলাপচারিতার জন্য সময় বের করা ইত্যাদি ।

বইটির প্রধান বিশেষত্ব : প্যারেন্টিং এর উপর যে সমস্ত বই বাংলা ভাষায় প্রকাশিত হয়েছে তাদের থেকে এই বইটি একেবারেই ভিন্ন স্বাদের । বইটি সন্তান ও পিতামাতার সম্পর্কের বন্ধন কিভাবে মজবুত ও সুদৃঢ় হবে সে বিষয় টি ‘ কমিউনিকেশন ‘ দৃষ্টিকোন থেকে লেখা হয়েছে । কমিউনিকেশন স্ট্রাটেজি , চাইল্ড সাইকোলজি , ইসলামিক আদর্শ ও ব্যাবহারিক প্রয়ােগ এই চারটি বিষয়ের সম্পৃক্ততায় বইটি সমৃদ্ধ হয়েছে । এছাড়া প্রতিটি অধ্যায়ের শেষে অনুশীলন , চার্টের ব্যাবহার , পয়েন্ট ভিত্তিক আলােচনা , বুলেটিন ব্যাবহারের স্বচ্ছন্দতা আলােচ্য বিষয় টি কে প্রাঞ্জল করে তুলেছে । পাশাপাশি লেখক সুযােগ বুঝে আলােচনার স্বার্থে বিভিন্ন হাদিসের প্রসঙ্গ টেনে এনেছেন । ফলে বইটির গ্রহণযােগ্যতা বৃদ্ধি পেয়েছে ।

বইটি কেন পড়বেন : ১. সন্তানের সাথে সুসম্পর্ক গড়তে । ২. সন্তানের মানসিকতা উপলব্ধি করতে । ৩. সন্তান কে ইসলামি অনুশাসনে প্রতিপালন করতে । ৪. কৌশলগত অর্থাৎ প্র্যাক্টিকাল ভাবে সন্তান প্রতিপালনের জন্য এই বইটি অব্যর্থ ঔষধ । ৫.~সন্তান কে সঠিকভাবে গাইডেন্স করতে ।

পাঠানুভূতি : এক কথায় বইটি অসাধারণ । লেখক খুব সহজ সরলভাবে প্র্যাক্টিকালি বিষয় গুলােকে উপস্থাপন করেছেন । তার সাথে ঝরঝরে প্রাঞ্জল অনুবাদ । বইটি পরে একবারের জন্য মনে হয়নি এটি অনুবাদিত বই । বইটিকে মৌলিক মনে হয়েছে । সমস্ত পিতামাতার সংগ্রহে এই বইটি থাকা উচিত । শুধু পিতামাতা নয় বাড়ির প্রত্যেকটা সদস্যের হাতে এই বইটি থাকা উচিত যারা শিশুর পরিচর্যা করেন । কারন শিশুর সাথে আমাদের আচারণ কেমন হওয়া উচিত , কোন আচারণ করবেন বা কোন আচারণ করবেন না … এসমস্ত কিছুর গাইডলাইন হিসাবে এই বইটি অবশ্য পাঠ্য ।

Download now mechanism of parenting book by Jamila ho pdf

100% LikesVS
0% Dislikes
error: Content is protected !!