গাভী বিত্তান্ত আহমদ ছফা pdf download | gavi bittanto book pdf

Rate this post

gavi bittanto book by Ahmed Sofa pdf download from Pdfporo.

গাভী বিত্তান্ত pdf download

gavi bittanto book pdf download
বইঃগাভী বিত্তান্ত
লেখকঃআহমদ ছফা
প্রকাশনীঃসন্দেশ
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃসমকালীন উপন্যাস বই PDF

আহমদ ছফা বই pdf download

1. যদ্যপি আমার গুরু PDFLink
2. বাঙালি মুসলমানের মন PDFLink
3. গাভী বিত্তান্ত বই PDFLink
4. অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী PDFLink
5. ওঙ্কার PDFLink

গাভী বিত্তান্ত আহমদ ছফা pdf download

বইঃ গাভী বিত্তান্ত রিভিউ

গাভী বিত্তান্ত বাংলাদেশের প্রখ্যাত চিন্তাবিদ ও লেখক আহমদ ছফা রচিত একটি উপন্যাস । এই উপন্যাসের প্রেক্ষাপট আবর্তিত হয়েছে আমাদের দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের একজন উপাচার্যের জীবন প্রবাহ নিয়ে।এখানে মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়কেই ইঙ্গিত করা হয়েছে।রসায়ন বিভাগের অধ্যাপক মিয়া মোহাম্মদ আবু জুনায়েদ এই গল্পের প্রধান চরিত্র । খুবই সাধারন তার জীবন যাত্রা , তার চিন্তা বা স্বপ্ন । কিন্তু পরিবেশ পরিস্থিতি আর অতিরাজনীতির ঘেরাটোপে এক সময় হঠাৎ করেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিযুক্ত হন তিনি।এই উপাচার্যের পদে অধিষ্ঠিত হওয়াটাই তার নিজস্ব জীবন যাপন প্রক্রিয়ায় এবং দৃষ্টিভঙ্গীতে নিয়ে আসে আমূল পরিবর্তন ।

পারিবারিক , সামাজিক বিভিন্ন সমস্যা নিরসন করতে গিয়ে , বিশ্ববিদ্যালয়ে মিটিং মিছিল দুর্ঘটনা , নিজ দলীয় কর্মীদের মধ্যে অসন্তুষ্টি সামলে উঠতে গিয়ে তিনি বুঝতে পারেন এ দেশে একজন বিশ্ববিদ্যালয় অধ্যক্ষ কখনো স্বাধীনভাবে কাজ করতে পারেন না , বিভিন্ন মহলকে ব্যালেন্স করে তাকে নিজ পদে টিকে থাকতে হয়।তার উপর তার স্ত্রী নুরুন্নাহার বানুর বিভিন্ন সন্দেহের শিকার হয়েও তিনি ক্লান্ত হয়ে পড়েন।তার এসব কষ্ট দেখে এক পর্যায়ে ভিসির বাংলোতে একটা গোয়ালঘর বানিয়ে দুর্লভ জাতের একটা গাভী উপহার দেন তার চাচা শ্বশুর ঠিকাদার তবারক আলী।সেই গোয়ালে ঠাঁই হয় তরণী ‘ নামে একটি গাভীর । উপাচার্যের এই গাভীর বংশপরিচয় সম্পর্কে আহমদ ছফা লিখেছেন , ‘ সুইডিশ গাভী এবং অস্ট্রেলিয়ান ষাঁড়ের মধ্যে ক্রস ঘটিয়ে এই বাচ্চা জন্মানো হয়েছে ‘ ।

আবু জুনায়েদ মনে করেন এই প্রাণীটিই বরং তার জন্য মঙ্গলকর । এই প্রাণীটির কোন চাওয়া নেই , দাবি নেই , নেই কোন ষড়যন্ত্র । তখন থেকেই তার মনোযোগের কেন্দ্রবিন্দু হয়ে উঠে গাভীটি । তার সমস্ত কার্যক্রম ওই গোয়ালঘর থেকেই পরিচালিত হতে থাকে।এদিকে জুনায়েদ সাহেবের স্ত্রী গাভীটাকে মনে করতে থাকেন তার সতীন।তিনি ষড়যন্ত্র করতে থাকেন , কিভাবে গাভীকে হত্যা করা যায় এবং অবশেষে বিষ খাইয়ে গাভীটাকে হত্যা করার মাধ্যমে উপন্যাসের সমাপ্তি ঘটে ।

Download Now gavi bittanto book pdf

1. বইটির লেখক?

আহমদ ছফা

2. বইটির প্রকাশনী?

সন্দেশ