কাসাসুল আম্বিয়া বাংলা PDF | Qasas ul Anbiya Bangla pdf

3.9/5 - (8 votes)

Qasas ul Anbiya Bangla pdf | কাসাসুল আম্বিয়া PDF | লেখক আল্লামা ইবনে কাছীর (রহ.) | E-book Download Direct or google drive

কাসাসুল আম্বিয়া(নবীগণের জীবন কাহিনী)

মহান আল্লাহ্ মানব জাতির হিদায়াতের জন্য নবী-রাসূল প্রেরণ করেছেন। মানব জাতির কল্যাণ সাধনই ছিল তাঁদের একমাত্র ব্রত। তাঁরা ছিলেন মানবকুলের মধ্যে সর্বশ্রেষ্ঠ মানুষ। তাঁদের ঈমান, আকীদা, ইখলাস, সততা, বিশ্বস্ততা, আখলাক, ইবাদত, জ্ঞান, প্রজ্ঞা ছিল উচ্চতম ও অনুপম। তাই তাঁদের অনুসরণ করার জন্য নির্দেশ রয়েছে।

তাঁদের অনুসরণ ব্যতীত শান্তি, সফলতা, উন্নতি ও সমৃদ্ধি অর্জন করা যায় না। তাই তাঁদের পবিত্র জীবনী সম্পর্কে অবহিত হওয়া অতি প্রয়োজন। তাঁদের জীবনকথায় রয়েছে মানুষের জন্য শিক্ষণীয় বিষয় ও পথ-নির্দেশনা। মহান আল্লাহ্ বলেন: ‘তাদের বৃত্তান্তে বোধশক্তিসম্পন্ন ব্যক্তিদের জন্য আছে শিক্ষা।’ (সূরা ইউসুফ: আয়াত ১১১)

বস্তুত তাঁদের অনুসরণ না করে পৃথিবীতে কিছু পরিমাণ উন্নতি লাভ করা সম্ভব হলেও আখিরাতের জীবনে সফলতা লাভ করা তাঁদের আনুগত্য ছাড়া সম্ভব নয়। সেখানে মুক্তি ও শান্তি পেতে হলে নবী-রাসূলদের আনুগত্য ও অনুসরণ করতে হবে। তাই কুরআন মাজীদে বলা হয়েছে: ‘বলো, আল্লাহ ও রাসূলের অনুগত হও। যদি তারা মুখ ফিরিয়ে নেয়, তবে জেনে রাখো, আল্লাহ্ কাফিরদেরকে ভালবাসেন না।'(সূরা আলে ইমরান: আয়াত ৩২) [কাসাসুল আম্বিয়া pdf]

শরীআতের পরিভাষায় আল্লাহর পক্ষ থেকে স্বপ্ন অথবা ইলহাম অথবা ফেরেশতার মাধ্যমে যাঁর প্রতি বিশেষ ওহী নাযিল করা হয়েছে, তিনিই নবী । নবীদের প্রতি দীন প্রচারের দায়িত্ব অর্পিত হয়েছে। আর শরীআতের পরিভাষায় রাসূল হলেন এমন এক মানুষ, আল্লাহ্ তা’আলা যাঁর প্রতি শরীআতের বিধান ওহীর মাধ্যমে নাযিল করেছেন এবং একই সাথে শরীআতের বিধান প্রচারের দাযিত্বও তাঁকে প্রদান করেছেন (মুহাম্মদ আলী আস-সাবুনী, আন-নুবুওয়্যা ওয়াল আম্বিয়া, পৃঃ ১৭)।

কারো কারো মতে তিনিই রাসূল, যিনি আল্লাহ্ তা’আলার বিধি-বিধান মানুষের কাছে পৌঁছানোর জন্য আল্লাহ্ কর্তৃক প্রেরিত ও মনোনীত হয়েছেন।(আন-নাসাফী, শারহু আকাইদ, পৃঃ ৪০).

প্রসিদ্ধ বর্ণনা মতে যে সকল পয়গাম্বরের প্রতি কিতাব বা সহীফা নাযিল করা হয়েছে এবং যাঁদেরকে নতুন শরীআত দেয়া হয়েছে, তাঁরাই রাসূল। সকল রাসূলই নবী। নবীগণ পূর্ববর্তী রাসূলগণের প্রচারিত শরীআতের অনুসরণ করেন এবং মানুষের মধ্যে তা প্রচার করেন। কাজেই প্রত্যেক নবী রাসূল নন। নবী-রাসূলগণ সকলেই জ্ঞানী, সত্যবাদী, ন্যায়পরায়ণ, বিচক্ষণ ও তীক্ষ্ণধীসম্পন্ন।

সর্বোপরি তাঁরা সকলেই নিষ্পাপ। আল্লাহ্ তা’আলা তাঁদেরকে মহৎ আদর্শে ও উন্নত চরিত্রে ভূষিত করেছেন। তাঁরা সকল সৎগুণের অধিকারী। তাঁরা নিঃস্বার্থভাবে মানুষের কল্যাণ সাধন করেছেন। সত্য প্রচার ও ন্যায় প্রতিষ্ঠাই তাঁদের কর্ম। তাঁরা সবকিছুই আল্লাহ্র নির্দেশে করেছেন। আল্লাহ্ তাঁদের প্রতি যেই দায়িত্ব ও কর্তব্য অর্পণ করেছেন, তা পালন করতে তাঁরা বিন্দুমাত্র অলসতা প্রদর্শন করেননি। প্রয়োজনে এ জন্য তাঁরা তাঁদের জীবন কুরবান করেছেন।

কাসাসুল আম্বিয়া বাংলা PDF Download

প্রিয়ো ভাই-বোনেরা আপনারা অনেকদিন ধরে নবিদের জীবনীমূলক বই কাসাসুল আম্বিয়া(আল্লামা ইবনে কাছীর রহ.) বইটির পিডিএফ খুজে আসছেন ৷ এই মূল্যবান বইটির পিডিএফ লিংক সঠিকভাবে খুজে না পাওয়ার কারনে আপনাদের পড়ার সুবিধার্থে অনলাইন থেকে বইটির পিডিএফ সংগ্রহ করে এখানে লিংকটি দেওয়া হলো ৷ আপনারা যারা বইটি পড়তে চান দয়া করে নিচে ডাউনলোড বাটনে ক্লিক করে বইটি ডাউনলোড করে নিন ৷ তবে বইটি ভালো লাগলে অবশ্যই বইটির হার্ডকপি সংগ্রহ করবেন ৷

বই বিবরণঃ সহজ কাসাসুল আম্বিয়া

কাসাসুল আম্বিয়া বাংলা PDF | Qasas ul Anbiya Bangla pdf
  • বইঃ সহজ কাসাসুল আম্বিয়া ৷
  • লেখকঃ আল্লামা ইবনে কাছীর (রহ.) ৷
  • সম্পাদকঃ হাফেজ মুহাম্মদ হাবীবুর রহমান ৷
  • প্রকাশনীঃ আল-কাউসার প্রকাশনী ৷
  • ক্যাটাগরিঃ নবি জীবনী বই ৷
  • ডাউনলোড ইবুকসঃ লিংক(Direct Link)

(হার্ডকপি এব পিডিএফ লিংক)

আরও পড়ুনঃ

  1. আর রাহীকুল মাখতুম পিডিএফ
  2. হযরত মুহাম্মদ সাঃ জীবনী পিডিএফ
  3. হযরত ওমন(রাঃ) জীবনী পিডিএফ
  4. হযরত খাদিজা (রাঃ) জীবনী পিডিএফ
  5. হযরত মুসা (আঃ) জীবনী পিডিএব
  6. বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী পিডিএফ

Last updated: