আল আকসা মসজিদের ইতিকথা pdf download | al aksa mosque itikotha book pdf

আল আকসা মসজিদের ইতিকথা pdf download | al aksa mosque itikotha book pdf. আল আকসা মসজিদের ইতিকথা বইটির লেখক এ. এন. এম. সিরাজুল ইসলাম(A. N. M. Sirajul Islam) এবং বাংলাদেশ ইসলামিক সেন্টার(Bangladesh Islamic Centre) কর্তৃক প্রকাশিত মুসলিম ইতিহাস বিষয়ক বই ৷ আমাদের সাথেই থাকুন ৷ ধন্যবাদ ৷

আল আকসা মসজিদের ইতিকথা pdf download

আল আকসা মসজিদের ইতিকথা pdf download | al aksa mosque itikotha book pdf

বইটির বিবরণঃ আল আকসা মসজিদের ইতিকথা

বইঃআল আকসা মসজিদের ইতিকথা
লেখকঃএ. এন. এম. সিরাজুল ইসলাম
প্রকাশনীঃবাংলাদেশ ইসলামিক সেন্টার
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃমুসলিম ইতিহাস বই PDF

আল আকসা মসজিদের ইতিকথা বই pdf download

মসজিদে আকসার তাৎপর্য ও ফজীলত মসজিদে আকসার মোট ৭ টি নাম রয়েছে । ১ টি হচ্ছে , মসজিদে আকসা । ‘ আকসা ‘ শব্দের অর্থ হচ্ছে ‘ দূরবর্তী ‘ । মসজিদে আকসার শাব্দিক অর্থ হচ্ছে , দূরবর্তী মসজিদ । মক্কার মসজিদে হারাম থেকে মে’রাজের সূচনা হয় । সেই উপলক্ষে , কুরআনের সূরা ইসরায় মসজিদে আকসা ‘ শব্দটি প্রথম ব্যবহৃত হয় ।

সম্ভবতঃ মক্কা থেকে এটি দূরে বলে আল্লাহ ঐ মসজিদকে ‘ দূরবর্তী মসজিদ ‘ বা মসজিদে আকসা বলে অভিহিত করেন । আগে এর নাম ছিল , বাইতুল মাকদিস । কিন্তু রাসূলুল্লাহর ( সা ) ইসলামী যুগ থেকে ঐ মসজিদের নামকরণ করা হয় ‘ মসজিদে আকসা ‘ । এর অন্য নামগুলো হচ্ছে , ৩ আল কুদস ৪. মসজিদে ইলিয়া ৫. সালাম ৬. উরুশলেম ও ৭. ইয়াবুস ।

উলামায়ে কেরাম ও ঐতিহাসিকদের মতে , মে’রাজের সময় মসজিদে আকসার কোন ঘর ছিল না । বরং পরবর্তীতে সেখানে মসজিদে আকসা ও মসজিদে সাখরার ভবন তৈরি হয় । সূরা ইসরার মধ্যে যুগ যুগ ধরে নবীদের পুরাতন এবাদতের উক্ত খালি স্থানকে ‘ মসজিদে আকসা ‘ বলা হয়েছে । খালি স্থানকে মসজিদ বলার কারণ হল , সেটি ইবাদতের স্থান ছিল । পরবর্তীতে সেখানে মসজিদে সাখরা ও মসজিদে আকসা নামে ২ টি মসজিদ তৈরি হয় । যদিও মসজিদে সাখরা মূলতঃ মসজিদে আকসারই অংশ । উলামায়ে কেরামের মতে , মসজিদে আকসা বর্তমান মসজিদ ভবন ছাড়াও আরো বিরাট অংশের নাম ।

বরং ইসলামী শরীয়াতের দৃষ্টিতে বিভিন্ন গেইট বিশিষ্ট বড় দেয়ালের ভেতরের সবটুকু অংশই মসজিদে আকসা । ১২ মসজিদে আকসা মূলতঃ ইবাদতের একটি বিরাট খালি স্থানের নাম । ঐ খালি স্থানের অংশ বিশেষের উপর মসজিদে আকসা ও সাখরা নির্মিত হয়েছে । বাকী অংশটুকু চারদিক থেকে দেয়াল দ্বারা পরিবেষ্টিত । মসজিদে আকসা পুরাতন জেরুসালেম শহরের দক্ষিণ – পূর্বদিকে অবস্থিত । মসজিদে আকসার কারণেই মূলতঃ জেরুসালেম শহরের মর্যাদা প্রতিষ্ঠিত হয়েছে । হযরত ইবরাহীম ( আ ) থেকে শুরু করে শেষ নবী হযরত মুহাম্মাদ ( সা ) পর্যন্ত প্রায় অধিকাংশ নবী সেখানে ইবাদাত করেছেন । এখান থেকেই মিরাজ সংঘটিত হয়েছে এবং মিরাজেই পাঁচ ওয়াক্ত নামায ফরয করা হয়েছে ।

এ প্রসংঙ্গে মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআন মাজিদে বলেছেন :

সেই সত্তার জন্য পবিত্রতা যিনি তাঁর বান্দাহকে মসজিদে হারাম থেকে মসজিদে আকাসায় রাতে সফর করিয়েছেন । মসজিদে আকসার আশেপাশে আমরা বরকত নাযিল করেছি । যেন আমরা তাঁকে আমাদের নিদর্শন দেখতে পারি । নিঃসন্দেহে তিনি সর্বাধিক শ্রোতা ও দ্রষ্টা । ‘ ( সূরা আল ইসরা : ১ )

Download Now al aksa mosque itikotha book pdf

Download Ebook

  • আল আকসা মসজিদের ইতিকথা গ্রন্থের লেখক কে?

    উত্তরঃ এ. এন. এম. সিরাজুল ইসলাম ৷

  • বইটির প্রকাশনির নাম কি?

    উত্তরঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ৷

4.7/5 - (7 votes)