খলিফাদের সোনালী ইতিহাস pdf download | kholifader itihas book

4.5/5 - (19 votes)

খলিফাদের সোনালী ইতিহাস pdf download | kholifader sonali itihas book pdf. আব্বাসীয় খিলাফতের ইতিহাস বইটির লেখক সায়্যিদ আবদুল কুদ্দুস হাশেমী (Sayid Abdul Kuddus Hashemi), এবং নূর হোসাইন উমর (অনুবাদক) এবং হাসানাহ পাবলিকেশন (Hasanah Publication) কর্তৃক প্রকাশিত ইতিহাস বিষয়ক বই ৷ আমাদের সাথেই থাকুন ৷ ধন্যবাদ ৷

খলিফাদের সোনালী ইতিহাস pdf download

খলিফাদের সোনালী ইতিহাস pdf download | kholifader sonali itihas book pdf

বইয়ের বিবরণঃ খলিফাদের সোনালী ইতিহাস

বইঃখলিফাদের সোনালী ইতিহাস
লেখকঃসায়্যিদ আবদুল কুদ্দুস হাশেমী
অনুবাদকঃনূর হোসাইন উমর
প্রকাশনীঃহাসানাহ পাবলিকেশন
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃইতিহাস বিষয়ক বই PDF

Also Link: উসমানীয় সাম্রাজ্যের ইতিহাস PDF

খলিফাদের সোনালী ইতিহাস বই pdf download

খেলাফতে রাশেদা

ইসালামের সোনালি যুগ বলা হয় তাকে ।

রাসুলের হাদিসের ভাষ্যমতে সবচেয়ে উত্তম , উৎকৃষ্ট ও কল্যাণময় যুগ হলো সাহাবিদের যুগ । রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খোলাফায়ে রাশেদের অনুসরণ – অনুকরণ করার নির্দেশ দিয়েছেন ।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইন্তেকালের মধ্য দিয়ে খেলাফতে রাশেদার সূচনা হয় । রাসুলের সাহচর্যধন্য , গারে সাওরের সঙ্গী , উম্মতের সর্বশ্রেষ্ঠ ব্যক্তি হযরত আবু বকর সিদ্দিক রাদিয়াল্লাহু আনহু হলেন খেলাফতে রাশেদা ও মুসলিম উম্মাহর প্রথম খলিফা ।

রাসুলের ইন্তেকালের পর মুসলিম উম্মাহকে সঠিক পথপ্রদর্শনের জন্য ও বিশ্বসভায় আল্লাহ ও রাসুলের বিধান বাস্তবায়নের জন্য একজন খলিফা নির্বাচন উপলক্ষ্যে সাককিফায়ে বনু সাইদায় নক্ষত্রতুল্য সাহাবিরা সমবেত হন । উম্মতের শ্রেষ্ঠ ব্যক্তিরা পরস্পর পরামর্শ করে খেলাফতের গুরুদায়িত্ব তুলে দেন সারওয়ারে কায়েনাতের স্পর্শধন্য আশৈশব বন্ধু হযরত আবু বকরের স্কন্ধে ।

কারণ , সাহাবিরা জানতেন উম্মতের মাঝে ইলম , আমল , রাসুলের নৈকট্য , ইসলাম গ্রহণ , দ্বীনের জন্য কুরবানিসহ সকল দিক থেকে আবু বকর রাদিয়াল্লাহু আনহুর মর্যাদা সবার ঊর্ধ্বে । খেলাফতের গুরুদায়িত্ব লাভের পর তিনি বহুমুখী সমস্যার মুখোমুখি হন । চারিদিকে রিদ্দাহর মহামাররি ছড়িয়ে পড়ে , চতুর্দিক থেকে একের পর এক বিপদ মুসলিম বিশ্বের ওপর ঝাঁপিয়ে পড়তে থাকে । কিন্তু আবু বকর রাদিয়াল্লাহু আনহু তখন বীরের বেশে সমস্ত অন্যায়ের বিরুদ্ধে সিনা টান করে দাঁড়ান । খলিফাদের সোনালী ইতিহাস pdf download

You Can Read this Book: উমাইয়া খিলাফতের ইতিহাস PDF

সকল অস্পৃশ্যতার বিরুদ্ধে তিনি যুদ্ধ ঘোষণা করেন এবং মুসলিম উম্মাহকে ধ্বংস হওয়া থেকে রক্ষা করেন । তাঁর শাসনামল ছিল অল্প সময়ের । এরই মাঝে তিনি ইরতিদাদের ফেতনার মোকাবিলা করে রোম – পারস্য অভিমুখে অভিযান প্রেরণ করেন ।

তাঁর ইন্তেকালের পর হক – বাতিলের চূড়ান্ত পার্থক্যকারী হযরত উমর বিন খাত্তাব রাদিয়াল্লাহু আনহু মুসলিম বিশ্বের খলিফা হন এবং সর্বপ্রথম আমিরুল মুমিনিন উপাধি গ্রহণ করেন । উম্মতের সর্বসম্মতিক্রমে মুসলিম উম্মাহর মাঝে আবু বকর রাদিয়াল্লাহু আনহুর পরই তাঁর মর্যাদা ।

তাঁর দীর্ঘ ১০ বছরের শাসনামলে সমগ্র পৃথিবী মুসলমানদের শ্রেষ্ঠত্ব অবাক হয়ে দেখতে থাকে । সেনাপতি খালিদ বিন ওয়ালিদ , আবু উবাইদা ইবনুল জাররাহ , আমর বিন আস , সাদ বিন আবি ওয়াক্কাস , মুসান্না বিন হারিসা , ইয়াযিদ বিন আবু সুফিয়ান রাদিয়াল্লাহু আনহুমের মতো মহান সেনাপতিদের তলোয়ারের সামনে মুখ থুবড়ে পড়ে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ পরাশক্তি রোম ও পারস্য সাম্রাজ্য ।

একদিকে মুসলিম বীরদের হাতে বিজিত হতে থাকে নতুন নতুন ভূখণ্ড । আরেকদিকে সেসব ভূখণ্ডে পতপত করে উড়তে থাকে উমরে ফারুকের সাম্য ও ইনসাফের পতাকা । হযরত উমর রাদি . ছিলেন ইনসাফের মূর্তপ্রতীক । রাজ্যময় শান্তি প্রতিষ্ঠার জন্যে , জনগনণের অভাব – অনটন , দুঃখ – দুর্দশা দূর করার জন্যে তিনি রাতের আঁধারে ঘুরে ঘুরে জনগণের অবস্থা পর্যবেক্ষণ করতেন । হযরত উমর রাদিয়াল্লাহু আনহুর পর রাসুলের সাহচর্যধন্য , দুই নুরের অধিকারী , উম্মতের সবচেয়ে লজ্জাশীল ব্যক্তি হযরত উসমান গনি রাদিয়াল্লাহু আনহু খলিফা হন । খলিফাদের সোনালী ইতিহাস pdf download

Also Link: সাহাবিদের চোখে দুনিয়া PDF

তাঁর খেলাফতের প্রথম ছয় বছর রাজ্যময় শান্তির সুবাতাস প্রবহমান থাকে । মুসলমানদের বিজয়াভিযান অব্যাহত থাকে । কিন্তু পরবর্তী ছয় বছর দুষ্কৃতিকারীদের ষড়যন্ত্র ও চক্রান্তের ফলে অস্থিতিশীল পরিবেশের অবতারণা হয় ৷ ফলে কোমল , ধৈর্যশীল , উম্মাহর প্রতি দরদি এই খলিফা বিদ্রোহীদলের হাতে শাহাদাতবরণ করেন । হযরত উসমানের শাহাদতের মধ্য দিয়ে মুসলিম উম্মাহর মাঝে ফেতনা ছড়িয়ে পড়ে ।

তাঁরপর খলিফা হন আল্লাহর সিংহখ্যাত রাসুলের চাচাতো ভাই ও জামাতা হযরত আলি বিন আবু তালিব রা .। তাঁর শাসনামলে উসমান রাদিয়াল্লাহু আনহুর হত্যার কিসাস গ্রহণকে কেন্দ্র করে সাহাবায়ে কেরামের মাঝে মতানৈক্য সৃষ্টি হয় । ফলে জঙ্গে জামাল ও সিফফিন যুদ্ধের অবতারণা ঘটে । এরই মাঝে খারেজিদের উদ্ভব হয় ।

হযরত আলি রাদিয়াল্লাহু আনহু খারেজিদের হাতে শাহাদাতবরণ করেন । তারপর রাসুলের কলিজার টুকরা দৌহিত্র , রাসুলের সুগন্ধি বলে অভিহিত হযরত হাসান রাদিয়াল্লাহু আনহু খলিফা হন । তাঁর ছয় মাস খেলাফতের দায়িত্ব পালনের মধ্য দিয়ে ৪১ হিজরিতে খেলাফতে রাশেদার যুগের সমাপ্তি ঘটে ।..বই থেকে সংগ্রীহিত

Download Now kholifader sonali itihas book pdf

Wait with us..

বইঃখুলাফায়ে রাশেদীন-জীবন ও কর্ম PDF
লেখকঃমোহাম্মদ নাছের উদ্দিন
সাইজঃ২৩৯এমবি
ফাইলঃডাউনলোড

বইঃ খোলাফায়ে রাশেদীনের ৬০০ শিক্ষণীয় ঘটনাবলী PDF

লেখকঃ মুহাম্মদ সিদ্দিক আল মিনশাবি

ডাউনলোড বুকস

Direct Link: তাতারীদের ইতিহাস পিডিএফ

  1. খলিফাদের সোনালী ইতিহাস বইটির লেখক কে?

    উত্তরঃ সায়্যিদ আবদুল কুদ্দুস হাশেমী, নূর হোসাইন উমর (অনুবাদক)

  2. বইটির প্রকাশনির নাম কি?

    উত্তরঃ হাসানাহ পাবলিকেশন