ক্রীতদাসের হাসি -শওকত ওসমান বই pdf download

kreetadaser hasi book by Shawkat Osman pdf download from pdfporo.

ক্রীতদাসের হাসি বইয়ের বিবরনঃ pdf download

বইঃ ক্রীতদাসের হাসি বই pdf

লেখকঃ শওকত ওসমান বই pdf

প্রকাশনীঃ সময় প্রকাশন এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ চিরায়ত উপন্যাস বই pdf

শওকত ওসমান এর বই pdf download

ক্রীতদাসের হাসি বইয়ের রিভিউঃ pdf download

বাগদাদ অধীপতি খলিফা হারুনর রশীদ । স্বেচ্ছাচারী , নিষ্ঠুর শাসকরূপে তুলে ধরা হয়েছে এই উপন্যাসে।ইতিহাসের চেয়ে কল্পনার উপস্থিতি বেশি এখানে।হারুনর রশীদ জাত্যাভিমানে এতটাই অন্ধ যে নিজের বােন আব্বাসাকে হত্যা করতে কুণ্ঠাবােধ করেননি । পরে অবশ্য অনুতাপেও ভুগেছেন।নিজ হাতে যাদের প্রাণ নিয়েছিলেন , তাদেরই স্মৃতির জালে বন্দি হয়ে খলিফা কোথাও শান্তি পাচ্ছিলেন না।হাসি কী জিনিস যেন ভুলতেই বসেছিলেন ।

একদিন নিজের প্রাসাদের বাগানে জল্লাদ মশরুরের সাথে , যাকে খলিফা নিজের বন্ধু মনে করেন , পায়চারি করতে গিয়ে শুনতে পান এক জোড়া মানব – মানবীর স্বর্গীয় হাসি।শুনেই হারুনর রশীদ বিস্মিত ও ঈর্ষান্বিত হয়ে বলেন ” কে এই সুখীজন – আমার হিংসে হয় , মশরুর ! আমি বগদাদ অধীশ্বর সুখ – ভিক্ষুক।সে ত আমার তুলনায় বগদাদের ভিক্ষুক , তবু সুখের অধীশ্বর ! কে , সে ?

Link: চিলেকোঠার সেপাই আখতারুজ্জামান ইলিয়াস pdf download

চিলেকোঠার সেপাই-pdfDownload Now

আর্মেনীয় বাঁদী মেহেরজান আর হাবসী গােলাম তাতারী প্রাসাদের অতন্দ্র নিরাপত্তাবেষ্টনীকে ফাঁকি দিয়ে রাতের নিকষ অন্ধকারে দেখা করত পরস্পরের সাথে।খলিফার হুকুম ছাড়া কোনাে গােলামের বিয়ে করার নিয়ম নেই জেনেও তারা বিয়ে করেছিল।তাই এভাবে লুকিয়েই দেখা হত তাদের।সেই সময়টাতে ভুবন – ভুলানাে হাসিতে মেতে উঠত তারা।স্থান – কালের কোনাে হিসেবই মাথায় থাকত তাদের।এমনই এক অসতর্ক মুহুর্তে খলিফার কানে যায় তাদের হাসি ।

খলিফার অদ্ভুত খেয়াল।ধন – সম্পদ , বাঁদী – গােলাম দিয়ে ভরিয়ে দিলেন গােলাম তাতারীকে।মুক্ত করে দিলেন । গােলামী থেকে।বাঁদী মেহেরজানও সেদিন থেকে আর বাঁদী রইলাে না।এত কিছুর বিনিময়ে খলিফা চান যখন তার হৃদয় দুঃখ – ভারাক্রান্ত হবে , তখন তাদের হাসি শুনে হৃদয় শীতল করতে।এরই মধ্যে তাতারীকে পাঠানাে হল বাগদাদ শহরের পশ্চিমে এক বাগিচার মালিক করে।আর মেহেরজানকে দেওয়া হয় এরচেয়েও বড় ইনাম – খলিফা তাকে নিজের বেগম বানিয়ে নেন ।

Link: অপেক্ষা-হুমায়ূন আহমেদ pdf download

অপেক্ষা-হুমায়ূন আহমেদ pdfDownload Now

এরপর অনেকবার খলিফা তাতারীর হাসি দেখতে চান , বন্ধু – সহচরদের নিয়ে ক্রীতদাসের হাসি দেখতে যেয়েও ব্যর্থ হন।খলিফা বুঝেই উঠতে পারেন না , এত শান – শওকাতের মধ্যে থেকেও তাতারী কেন হাসতে ভুলে গেল ? যেই হাসি তার জীবনভিক্ষা দিয়েছে , সেই হাসিই ঠোঁটে আনতে আজ কোন উপাদানটি বাধা হয়ে দাঁড়ালাে !

এই উপন্যাসটিকে রূপক উপন্যাস বলা হয়।এই নিয়ে অনেক অনেক আলােচনা আছে।আমি সেই আলােচনায় গেলাম না।উপন্যাসের মূল কাহিনি সংক্ষেপে তুলে ধরার চেষ্টা করলাম । উপন্যাসটির উপস্থাপনার ঢং দেখে একে নাটক বলে মনে হয় – মূলত সংলাপ নির্ভর নাটক এটি।যেকোনাে ঘটনার প্রেক্ষাপট খুব একটা আলােচনা নেই উপন্যাসটিতে ।

Also Link: শেষ বিকেলের মেয়ে -জহির রায়হান এর বই pdf download

শেষ বিকেলের মেয়ে pdfDownload Now

চরিত্রগুলাের মুখে এত হৃদয়গ্রাহী সংলাপ উচ্চারিত হয়েছে যে এগুলাে বারবার পড়তে ইচ্ছে হয় । ও আচ্ছা , একটা কথা বলা হয়নি , এটি কিন্তু একটি অনুবাদ সাহিত্য।আরব্যরজনীর ” আলেফ লায়লা ওয়া লায়লানে ” অর্থাৎ ” সহস্র দুই রাত্রি ” বইয়ের সর্বশেষ গল্প হল এই ” জাহাকুল আবদ ” তথা ক্রীতদাসের হাসি ।

Download now kreetadaser hasi book by Shawkat Osman pdf

gdrive-1 || gdrive-2 || mfire

92% LikesVS
8% Dislikes
error: Content is protected !!