চোখের বালি pdf download | choker bali book pdf

choker bali by Rabindranath Tagore book pdf download from Pdfporo.

চোখের বালি pdf download

choker bali book pdf download
বইঃচোখের বালি
লেখকঃরবীন্দ্রনাথ ঠাকুর
প্রকাশনীঃদি স্কাই পাবলিশার্স
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃরোমান্টিক উপন্যাস বই PDF

Also Link: শেষ বিকেলের মেয়ে PDF

Link: চিলেকোঠার সেপাই বই PDF

রবীন্দ্রনাথ ঠাকুর বই pdf download

রবীন্দ্রনাথ ঠাকুর অন্যান্য বইসমূহঃ

1. শেষের কবিতাPDF
2. গল্পগুচ্ছPDF
3. ছেলেবেলাPDF
4. পোস্টমাস্টারPDF
5. তোতা কাহিনীPDF
6. গীতাঞ্জলিPDF
7. চোখের বালিPDF
8. ডাকঘরPDF
9. নৌকাডুবিPDF

Link: আদর্শ হিন্দু হোটেল বই PDF

চোখের বালি রবীন্দ্রনাথ ঠাকুর pdf download

চোখের বালি রিভিউঃ

বিনোদিনী এমন এক তরুণীর গল্প যে তাঁর স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে পরে যখন বিয়ের পরপরই তাঁর স্বামী মারা যায় । তারপর সে তাঁর গ্রামের বাড়ি ফিরে আসে এবং কয়েক মাস সেখান থাকে যতক্ষণ না তাঁর সাথে রাজলক্ষ্মীর দেখা হয় । তারপর বিনোদিনী এসে উঠে রাজলক্ষ্মী ও তাঁর ছেলে মহেন্দ্রর সাথে । মহেন্দ্রর সাথে একসময় বিনোদিনীর বিয়ের কথাও হয় , কিন্তু তখন বিনোদিনী বিয়ের জন্য প্রস্তুত না থাকায় সেই বিয়ে আর হয়নি । এদিকে আবার মহেন্দ্রর বন্ধু বিহারির সাথে বিয়ে হওয়ার কথা ছিল বিনোদিনীর বান্ধবী আশালতার , কিন্তু ঘটনাচক্রে সেই বিয়ে হয় মহেন্দ্রর সাথে ।

আশালতা ছিল একদমই অবুঝ । বাস্তবজ্ঞান কম থাকায় খানিকটা বুঝি অ – সংসারীও আশা । এই নিয়ে নানা অসামঞ্জস্যতা আর অমিলে কাটছিল তাঁদের সংসার । এর মধ্যে বিনোদিনীর আগমনে নতুন করে ঘটনার মোড় ঘুরে যায় । মহেন্দ্র এক সময় বুঝতে পারে যে , তাঁর স্ত্রী আশালতার বান্ধবী বিনোদিনীর সাথেই যেন তাঁর মনের মিলটা বেশি । তাঁর মতো করেই যেন ভাবে বিনোদিনী । এবং এই সবেরই ধারাবাহিকতায় একসময় মহেন্দ্র ভালোবেসে ফেলে বিনোদিনীকে । এদিকে হিংসের জ্বালায় জ্বলতে থাকে আশা । বিহারীরও অপমানিত হয় । বাড়ি ছেড়ে চলে যায় বিনোদ বিহারী ।

একসময় বিনোদিনীও বাড়ি থেকে বের হয়ে যায় অজানার উদ্দেশ্যে । এদিকে বিহারী একসময় ভালোবাসতো আশালতাকে , আবার এখন মনে হয় বিনোদিনীকেও । যথেষ্ট সম্মান দিতো বিহারী বিনোদিনীকে , সেই সম্মানের মান রাখতেই মনে মনে বিনোদিনীও ভালোবাসা পুষে বিহারীর জন্য । এই অন্যরকম ভালোবাসার কাহিনী নিয়েই গড়ে উঠেছে চোখের বালি ছবির কাহিনী ।

Download Now choker bali book pdf

FAQ

1. বইটির লেখক?

রবীন্দ্রনাথ ঠাকুর

2. বইটির প্রকাশনী?

দি স্কাই পাবলিশার্স

100% LikesVS
0% Dislikes
error: Content is protected !!