শেষ বিকেলের মেয়ে -জহির রায়হান এর বই pdf download

shesh bekaler meye book by Zaheer Raihan pdf download from pdfporo.

শেষ বিকেলের মেয়ে বইয়ের বিবরনঃ pdf download

বইঃ শেষ বিকেলের মেয়ে বই pdf

লেখকঃ জহির রায়হান বই pdf

প্রকাশনীঃ অনুপম প্রকাশনী এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ চিরায়ত উপন্যাস বই pdf

জহির রায়হান এর বই pdf download

শেষ বিকেলের মেয়ে বইয়ের রিভিউঃ pdf download

বেশ ভালাে লাগলাে উপন্যাসটি পড়ে । পুরাে লেখা জুড়েই একটি মধ্যবিত্ত ( অথবা নিম্ন মধ্যবিত্ত ) পরিবারের ছেলের নানা স্বপ্ন লেখক খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন । কখনাে উপমা , কখনাে বাস্তবতা- সব মিলিয়ে বেশ ভালােই লাগলাে । তবে সবচেয়ে ভালাে ছিলাে শেষের চিত্রকল্পটুকু ” খােলা জানালা দিয়ে একটুকরাে রােদ এসে পড়েছে ঘরের মাঝখানে । বাইরের আকাশটা মেঘে ছেয়ে আছে ।

কোথাও মেঘের রঙ কালাে , কোথাও সাদা , কোথাও ঈষৎ লাল । এখন শেষ বিকেল । লাল সূর্যটা হারিয়ে গেছে উঁচু দালানের ওপাশে । ওটাকে এই জানালা থেকে দেখা যাচ্ছে না । শুধু তার শেষ আভাটুকু বাড়িগুলাের মাথার দিয়ে আকাশে ছড়িয়ে আছে । মনে হচ্ছে দূরের দিগন্তে কোথাও যেন আগুন লেগেছে । তার উত্তাপ থেকে বাঁচবার জন্যে টুকরাে মেঘগুলাে উর্ধ্বশ্বাসে ছুটছে আরেক দিগন্তের দিকে ..

Link: বাঙালি মুসলমানের মন pdf download | আহমদ ছফা বই pdf

বাঙালি মুসলমানের মন pdfDownload Now

আমাদের জীবনের ঘটনাগুলির প্রতিচ্ছবি ” শেষ বিকেলের মেয়ে ” জীবনের চাওয়া পাওয়া যেন সাপে নেউলে সম্পর্ক । বিকেল বেলার জানালার দিকে তাকিয়ে থাকা বা বৃষ্টির শব্দ ।গল্পের শুরুতেই আকাশের রং বুঝি বারাবার বদলায় , কখনাে নীল , কখনাে হলুদ , কখনাে টকটকে লাল । গল্পের নায়ক কাসেদ একজন কেরানী কিন্তু তার কর্মকে গল্পের কোথাও ছােট করে উপস্থাপন করা হয় নি ।

সালমা , জাহানারা , শিউলি এই তিনজন নারীকে নিয়ে গল্প এগুতে থাকে । সালমা যেমন কাসেদকে ভালবাসার কথা বলতে পারে নি ঠিক তেমনি কাসেদ এক বুক আশা নিয়ে ভালােবাসার কথা বলতে পারেনি জাহানারাকে । অতঃপর জীবনের সাথে লড়াই করে যেন পরাজিত সৈনিক কাসেদ তার এই পরাজয় যেন ২ য় পরাজয়ে পরিণত করে শিউলী । এই যেন এক কঠিন নির্মম সত্য । ভালবাসি এই শব্দটি যেন একবারের মত না বলেও জাহানারার জন্য ছিল সযত্নে রাখা ।

Link: যদ্যপি আমার গুরু- আহমদ ছফা বই pdf download

যদ্যপি আমার গুরূ pdfDownload Now

পাঠক গল্পের শুরুতেই বুঝতে পারবেন না যে গল্পের নায়িকা কে ? কখনাে মনেও হবে না । লেখক এই চরিত্রটিকে উপস্থাপন করেছেন অত্যন্ত নিপুনতার সাথে । কাসেদ চরিত্রটি যেন সমাজের মধ্যবিত্ত যুবকের প্রতিচ্ছবি আর সেই ছবিতে ফুটে উঠেছে বাস্তবতা । শুধু বলতে ইচ্ছা করে গল্পের শুরু আর গল্পের শেষ যেন এক সাথে মিলে যায় ” বাইরের আকাশটা মেঘে ছেয়ে আছে । কোথাও মেঘের রং কালাে । কোথাও সাদা , কোথাও ঈষৎ লাল ৷

আবেগ এবং ভালােবাসায় পূর্ণ প্রেমের এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র কাসেদ নামে এক যুবক , পেশায় যে কেরানী । বাড়িতে বৃদ্ধ মা আর নাহার নামে দুঃসম্পর্কের এক বােন । কাসেদ মনে মনে ভালােবাসে জাহানারা নামের বড়লােকের মেয়েকে । জাহানারাও কাসেদকে পছন্দ করে ।

Also Link: দ্য আর্চার -পাওলো কোয়েলহো বই pdf download

দ্য আর্চার pdfDownload Now

একদিন জাহানারার জন্মদিনে কাসেদের পরিচয় হয় । জাহানারার কাজিন শিউলির সাথে । আধুনিকমনা এই মেয়েটি নানা ছলা কলায় একসময় কাসেদের সাথে বন্ধুত্ব গড়ে তােলে । এভাবেই চলতে থাকে ত্রিভূজ প্রেম কিংবা বন্ধুত্বের গল্প ! কিন্তু গল্পটা আর ত্রিভূজ থাকেনা যখন কাসেদের ছােট বেলার সাথী বিবাহিত সালমা ঘর সংসার ফেলে কাসেদকে তাকে নিয়ে দূরে কোথাও পালিয়ে যেতে বলে ।

ভাললাগা – ভালবাসা – প্রেম – প্রত্যাখ্যান এর মধ্য দিয়ে এগিয়ে যায় গল্পের কাহিনী । গল্পে শেষ বিকেলের মেয়েটি কে ? কে কাসেদকে সত্যিকার ভালােবাসে এবং শেষ পর্যন্ত কাসেদের জীবনে আসে সে জানতে পড়ুন জহির রায়হানের অসাধারণ এই উপন্যাসটি । উপন্যাসটি আপনাকে বিমােহিত করবে !

Download now shesh bekaler meye book by Zaheer Raihan pdf

শেষ বিকেলের মেয়ে pdfDownload Now

100% LikesVS
0% Dislikes
error: Content is protected !!