পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf download | padma nadir majhi book pdf

podmanodir-mazi book by Manik Bondhopadhai pdf download from Pdfporo.

পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf download

পদ্মা নদীর মাঝি বই বিবরনঃ

podmanodir-mazi pdf download

বইঃ পদ্মা নদীর মাঝি বই pdf

লেখকঃ মানিক বন্দ্যোপাধ্যায় বই pdf

প্রকাশনীঃ বই সাগর প্রকাশনী বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল

ক্যাটাগরিঃ চিরায়ত উপন্যাস বই pdf

পদ্মা নদীর মাঝি pdf free download

বাংলা সাহিত্যের এক অনবদ্য সৃষ্টি মানিক বন্দোপধ্যায় এর ” পদ্মা নদীর মাঝি ” উপন্যাসটি । জেলেদের সুখ দুঃখের জীবনগাঁথাকে লেখক অত্যান্ত সুন্দর করে তুলে ধরেছেন বইটিতে । উপন্যাসটির কাহিনি সংক্ষেপে বলতে গেলে , বর্ষার মাঝামাঝি ইলিশ ধরার মওসুমে রাত্রিকালীন পদ্মার রূপ চিত্রণে লেখক সঙ্কেতময় উপমামণ্ডিত ভাষার আশ্রয় নিয়েছেন ।

লেখকের দৃষ্টিতে নদীর বুকে শত শত জেলে নৌকা আলো জোনাকির মতো ঘুরে বেড়ায় । অন্ধকারের মধ্যে আলোগুলো দুর্বোধ্য । রাতে সারা পৃথিবী যখন নিদ্রামগ্ন তখন আলোগুলো থাকে অনির্বাপিত । এই আলোতে ইলিশের নিষ্পলক চোখগুলো হয়ে ওঠে স্বচ্ছ নিলাভ মনিসদৃশ । রাত্রিকালের জেলে নৌকার এই বর্ণনা ছাড়া লেখক উপন্যাসের একাধিক স্থানে পদ্মার রূপ অঙ্কন করেছেন । পদ্মা নদীর মাঝি উপন্যাসটি মানিক বন্দ্যোপাধ্যায়ের আধুনিক বাংলা উপন্যাসের একটি বিশিষ্ট সংযোজন ।

মানিক বন্দ্যোপাধ্যায় এর বই pdf download

জীবন জীবিকার তাগিদে পদ্মা নদীর সাথে নিবিড়ভাবে জড়িত মানুষের জীবন কাহিনী । এই জীবন কাহিনী বর্ণনা করতে গিয়ে উপন্যাসিক জেলেদের যে অনবদ্য চিত্র অঙ্কন করেছেন , তা যেমন পাঠকের দৃষ্টি আকর্ষণ করে তেমনি এই উপন্যাসে মানুষের হৃদয়বৃত্তির যে বৈশিষ্ট্য তুলে ধরা হয়েছে তাও পাঠকের মনকে দারুণভাবে নাড়া দিয়ে যায় । বাংলাদেশের সমাজজীবনে নিম্ন শ্রেণীর গ্রামীণ মানুষের বাস্তবচিত্র এখানে নিখুঁতভাবে রূপায়িত হয়েছে । পদ্মা নদীর মাঝি উপন্যাসটি বাংলাদেশের পদ্মা তীরবর্তী অঞ্চলের জেলে সম্প্রদায়ের জীবনচিত্র ।

জেলে ও মাঝিদের দুঃসাহসিক জীবনযাত্রা এই উপন্যাসের উপজীব্য । উপসে তাদের দিন কাটে । পদ্মা নদীর মাঝি জেলেদের জীবন দারিদ্র্যের নির্মম কষাঘাতে জর্জরিত । জেলেপাড়ার ঘরে ঘরে শিশুদের ক্রন্দন কোনো দিন থামে না । গ্রামের ব্রাহ্মণ শ্রেণীর লোকেরা অত্যন্ত ঘৃণাভরে জেলেদের পায়ে ঠেলে । কালবৈশাখীসহ নানা প্রাকৃতিক দুর্যোগ তাদের অস্তিত্ব মুছে ফেলার জন্য বারবার আঘাত হানে ।

podmanodir-mazi pdf download

বর্ষার পানি অবাধে তাদের ঘরে ঢুকে পড়ে । নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য তারা নিজেদের রেষারেষি এবং হানাহানিতে মেতে থাকে । তারা সব ধর্মের চেয়ে এক বড় অধর্ম পালন করে তার নাম দারিদ্র্য । মানিক বন্দ্যোপাধ্যায় অত্যন্ত দক্ষতার সাথে জেলেদের জীবনের এই বেদনাঘন দিকটি চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন।এর চরিত্রগুলোর মধ্যে কুবের , কপিলা , মালা , মহাজন , হোসেন মিয়া , গণেশ উল্লেখযোগ্য । প্রধান চরিত্র কুবের মাঝি , তাকে কেন্দ্র করে রূপায়িত হয়েছে উপন্যাসের কাহিনী ।

কুবের মাঝি এখানে জেলেদের প্রতিনিধি । তার নেতৃত্বে জেলেরা তাদের জীবনের কর্মকাণ্ড পরিচালনা করে । কিন্তু কুবেরকে বিপর্যস্ত জীবনযাপন করতে হয় । কুবের কপিলার আন্তঃসম্পর্ক উপন্যাসটির ভিন্নমাত্রা সংযোজন করেছে । তাদের দুজনের ভালবাসা ছাড়াও মান অভিমান গুলো পাঠক হৃদয় ছুয়ে যায় । আমারে নিবা মাঝি লগৃেএরকম আরো অনেক কথা পাঠক হৃদয়কে হর – হামেশা পুলকিত করে । পদ্মা নদীর মাঝি উপন্যাসটি আবহমান বাংলার চিরন্তন প্রেক্ষাগৃহ ।

পদ্মা নদীর মাঝি মানিক বন্দ্যোপাধ্যায় pdf download

আমাদের সমাজ সামাজিকতার বাস্তব চিত্র তুলে ধরেছেন কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায় । মানুষ ও প্রকৃতির কঠোরতার মধ্যে জেলে পরিবার গুলো কেন বাঁচতে চায় , কীভাবে বাঁচে , সমাজপতিরা কেন এবং কীভাবে শোষণ করে এবং সমাজপতিদের মনোভাব কেমন হয় । গরীব মানুষের অসহায়তাকে তারা কীভাবে কাজে লাগায় । শেষ পর্যন্ত কুবের হোসেন মিয়ার ময়নাদ্বীপে আশ্রয় নেয় । জীবনের এই দৈন্যদশা কেবল কুবেরের মধ্যে লক্ষ করা যায় না ।

পদ্মা নদীর মাঝিতে সব জেলের জীবনেই একই ধরনের দুর্গতি লক্ষ করা যায় । এ দেশের লাখো কুবের জীবন সংগ্রামের একজন সৈনিক । আমৃত্যু ঘাম ঝরাচ্ছে নিজ নিজ কাজের গণ্ডিতে । কিন্তু নিম্নতম মৌলিক চাহিদাগুলো তাদের মিটছে পদ্মার তীরবর্তী দরিদ্র মানুষের বঞ্চনা ও জীবন যন্ত্রণা প্রকাশ করেছেন মানিক বন্দ্যোপাধ্যায় । মহাজনদের শোষণ প্রক্রিয়ায় মালোদের জীবন হয়েছে বিবর্ণ এবং স্তম্ভিত । তারা মুখ ফুটে বলতে পারেনি বার মাস অভাব তাদের তাড়িয়ে বেড়ায় ।

Manik Bondhopadhai Books pdf download

অধিকার হারা মানুষগুলো বাঁচতে চায় । মানিক বন্দ্যোপাধ্যায় তার বাস্তব অভিজ্ঞতার ছাঁকনিতে নিপুণ কলমের আঁচড়ের মমতার রস ঢেলে সেই চিত্র চিত্রায়ন করেছেন । মানিক বন্দ্যোপাধ্যায় আমাদের সামনে নিজেকে উপস্থাপন করেছেন যোগ্য শিল্পীর মতোন । আর তাই সময়ের প্রেক্ষাপটে বিচার করলে আজো বাংলা সাহিত্যে চিরসবুজ মানিক বন্দ্যোপাধ্যায় এবং শ্রেষ্ঠ সৃষ্টি পদ্মা নদীর মাঝি।বইটি যারা পড়েন নাই তারা অনেক মিস করবেন অসাধারন এক কাহিনী।দেরি না করে পড়ে ফেলুন বইটি ভিন্ন এক স্বাদ পাবেন আশা করি ।

Download Now podmanodir-mazi book pdf

পদ্মা নদীর মাঝি pdfDownload Now

Also Link: কপালকুন্ডুলা উপন্যাস pdf Link

Rate this post