নিষিদ্ধ লোবান সৈয়দ শামসুল হক বই pdf download

nishiddho loban book by Syed Shamsul Haque pdf download from pdfporo.

নিষিদ্ধ লোবান সৈয়দ শামসুল হক বই pdf download

বইঃ নিষিদ্ধ লোবান বই pdf

লেখকঃ সৈয়দ শামসুল হক বই pdf

প্রকাশনীঃ অনন্যা এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ মুক্তিযুদ্ধের উপন্যাস বই pdf

সৈয়দ শামসুল হক এর বই pdf download

নিষিদ্ধ লোবান বইয়ের রিভিউঃ pdf download

নিষিদ্ধ লােবান চমৎকার একটা উপন্যাস । অদ্ভুত এক ঘােরের মধ্যে চলে গেছিলাম আমি বইটি পড়ে । নিস্তব্ধতা কাজ করছিলাে । চমৎকার একটা উপলব্ধি হয়েছিলাে আমার । অবশ্যই পড়ার মতাে বই একটা ।

এখানে ” নিষিদ্ধ লােবান ” বইটি সৈয়দ শামসুল হকের লেখা একটি মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস । উপন্যাসটির মূল চরিত্র বিলকিস এবং সিরাজ । বিলকিস ১৯৭১ সনে মুক্তিযুদ্ধের সময় ঢাকা থেকে তার গ্রামে তার বাবা মায়ের সাথে দেখা করতে চলে আসার সময় ট্রেন তাকে আগেই নামিয়ে দেয়।এই সময় সিরাজ নামে একজন তাকে গ্রামে পৌঁছাতে সাহায্য করে।সে গ্রামে এসে সিরাজের মাধ্যমে জানতে পারে তার ভাইসহ অসংখ্য মানুষকে মিলিটারিরা মেরে ফেলেছে।

Link: বরফ গলা নদী -জহির রায়হান বই pdf download

বরফ গলা নদী -pdfDownload Now

মিলিটারিরা বলে দিয়েছে কেউ সেই মানুষগুলােকে কবর দিতে পারবে না । কিন্তু তারা দুজন এক রাতে কিছু মানুষকে কবর দেয় । কিন্তু দ্বিতীয় দিন তারা ধরা পড়ে । সিরাজ আসলে প্রদীপ । প্রদীপকে মিলিটারিরা মেরে ফেলে।অবশেষে প্রদীপকে চিতায় পােড়ানাের সময় বিলকিস মেজরকে চিতায় ফেলে দেয় এবং সে নিজেও চিতার আগুনে আত্মহুতি দেয়।অনেক ভালাে একটা উপন্যাস ।

কথায় আছে অধিক শােকে মানুষ পাথর হয়ে যায় , এই সময়টাতে ভােতা হয়ে যায় ইন্দ্রীয় এর কার্য ক্ষমতা । ভাইয়ের মৃত্যু সংবাদ তার কাছে নতুন মনে হয় নি , মনে হয়েছে শােনা কথাই সে দ্বিতীবার শুনেছে । দৃঢ় হয়েছে । তার মনােবল , তাঁর মাথায় নতুন চেতনা জেগে উঠেছে , সে দাফন করবে তার ভায়ের লাশ।পাক – বাহিনী কিভাবে তাকে প্রতিরােধ করে সেটাই সে দেখতে চায় ।

Also Link: চিলেকোঠার সেপাই আখতারুজ্জামান ইলিয়াস pdf download

চিলেকোঠার সেপাই PDFDownload Now

আর তার সাথে সঙ্গ দিয়েছিল সিরাজ । কে এই সিরাজ ? কি তার সম্পর্ক বিলকিসের সাথে ? সে কেনও বিলকিসকে এগিয়ে দিতে গেলাে ? সে কি শুধুই দায়িক্ত পালন করেছে ? দায়িত্ব হলেও কিসের দায়িত্ব সেটা ? তার নাম কেন একসময় সিরাজ থেকে প্রদীপ হয়ে গিয়েছিলাে ? বিলকিস কি আদৌ তার ভাই এর লাশ দাফন করতে পেরেছিল ? এই সকল প্রশ্নের সমাধানের জন্য আপনি পড়তে পারেন বইটি ..

নিষিদ্ধ লােবান চমৎকার একটা উপন্যাস । অদ্ভুত এক ঘােরের মধ্যে চলে গেছিলাম আমি বইটি পড়ে । নিস্তব্ধতা কাজ করছিলাে । চমৎকার একটা উপলব্ধি হয়েছিলাে আমার । অবশ্যই পড়ার মতাে বই একটা ।

Download now nishiddho loban book by Syed Shamsul Haque pdf

নিষিদ্ধ লোবান PDFDownload Now

Rate this post