মুসলিম উম্মাহর ইতিহাস pdf download | Muslim ummahor itihas book pdf

4.6/5 - (45 votes)

মুসলিম উম্মাহর ইতিহাস pdf download | Muslim ummahor itihas book pdf. মুসলিম উম্মাহর ইতিহাস বইটির লেখক মাওলানা ইসমাইল রেহান (Mawlana Ismail Rehan) এবং মাকতাবাতুল ইত্তিহাদ (Maktabatul Ettihad) কর্তৃক প্রকাশিত ইসলামি ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক বই ৷ বইটির পিডিএফ লিংক দেওয়া আছে, নিচ থেকে ডাউনলোড করুন ৷ প্রতিদিন বইয়ের পিডিএফ পেতে আমাদের সাথেই থাকুন ৷ ধন্যবাদ ৷

মুসলিম উম্মাহর ইতিহাস pdf Download

বইয়ের বিবরণঃ মুসলিম উম্মাহর ইতিহাস

বইঃমুসলিম উম্মাহর ইতিহাস
লেখকঃমাওলানা ইসমাইল রেহান
অনুবাদকঃনাজিবুল্লাহ সিদ্দিকী
প্রকাশনীঃমাকতাবাতুল ইত্তিহাদ
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃইসলামি ইতিহাস ও ঐতিহ্য বই PDF

Also Read: ভারতে মুসলিম শাসনের ইতিহাস PDF

মুসলিম উম্মাহর ইতিহাস ১-১৪ pdf download

মুসলিমবিশ্বে মোগলদের আধিপত্য প্রতিষ্ঠিত হওয়ার পর বিশ্ব – ইতিহাসে হিজরি সপ্তম শতাব্দীকে এই হিসেবে এক মহা ক্রান্তিকাল ও কঠিন দুঃসময় বলা হয় যে , এক নির্দয় যুদ্ধবাজ জাতির চতুর্মুখী আক্রমণ মুসলিমবিশ্বকে ভৌগোলিকভাবে একেবারে বিধ্বস্ত করে দেয় । তারা মুসলিম অধ্যুষিত অঞ্চলে এমন জাতিনির্মূল অভিযান চালায় যে , বড় বড় এলাকা , রাষ্ট্র এবং জনপদ সম্পূর্ণ জনশূন্য হয়ে পড়ে ।

তখনকার জনৈক বুজুর্গের বক্তব্য হচ্ছে — মক্কায় নুরুদ্দীন বিন যুজাজ নামক এক ইরাকি আলেমের সঙ্গে আমার সাক্ষাৎ হয় । তার সঙ্গে ছিলেন তার একমাত্র ভাতিজা । তিনি বলেছেন , বর্বর তাতারদের হাতে শুধু ইরাকেই ২৪ হাজার আলেম নিহত হয়েছেন । সেখানে আমি ও আমার এই ভাতিজা ছাড়া কোনো আলেম বেঁচে নেই ।

তাতাররা ৬১৬ হিজরি থেকে ৬৫৮ হিজরি পর্যন্ত মাত্র ৪২ বছরের ভেতর মুসলিমবিশ্বের ৫০ লাখ বর্গকিলোমিটার এলাকা দখল করে নেয় । আর ওই জাতিনির্মূল অভিযানে শহিদ হয় প্রায় ২ কোটি মুসলমান ।

মুসলমান অপরদিকে বেঁচে যাওয়া ক্ষুদ্র ও অসহায় মুসলিম জনগোষ্ঠীকে পথহারা করার জন্য সকল বাতিল শক্তি মুসলিমবিশ্বের মনস্তাত্ত্বিক সীমান্ত পর্যুদস্ত করার জন্য উঠেপড়ে লাগে । তাতাররা ছিল শামান ধর্মের অনুসারী , যাদের কাছে কোনো ঐশীগ্রন্থ ছিল না । তারা কোনো নবী – র -রাসুলের দাবিদারও ছিল না ।

ধর্ম – সংক্রান্ত তাদের বিশ্বাস ও কাজ ছিল আল্লাহ সম্পর্কে মনগড়া ধারণা এবং মূর্তিপূজাসহ কতিপয় রীতি – রেওয়াজ পালনের মধ্যেই সীমাবদ্ধ । এদিকে খ্রিষ্টশক্তি আইয়ুবি – পরিবারের প্রতিরোধ ক্ষমতা বিধ্বস্ত করতে অক্ষম হয়ে তাদের অধীন এবং অধীন নয় এমন সব জায়গায়ই মিশনারি তৎপরতার মাধ্যমে খ্রিষ্টবাদ প্রচারে মেতে ওঠে । তারা তাতারদের পূর্ণ পৃষ্ঠাপোষকতা উপভোগ করছিল ।

চোখ রাখুনঃ

মুসলিম উম্মাহর ইতিহাস বই pdf Download

চেঙ্গিস খানসহ তার উত্তরাধিকারীরা খ্রিষ্টান পাদরি এবং ধর্মপ্রচারকদের খুব সম্মানের দৃষ্টিতে দেখত । তাদের ধর্মপ্রচারের অবাধ স্বাধীনতা দিয়ে রাখে । চেঙ্গিসের কোনো কোনো সন্তান খ্রিষ্টান নারীদের বিয়ে করে নেয় । যেমন বর্বর হালাকু খানের মা ও স্ত্রী ছিল খ্রিষ্টান নারী । খ্রিষ্টানদের স্বপ্ন ছিল— তাতারদের পরবর্তী বংশধর ক্রুশের ছায়ায় চলে আসবে ।

এদিকে বৌদ্ধরাও মাঠে সক্রিয় ছিল । তারা সর্বসাধারণের মধ্যে মূর্তিপূজা ছড়িয়ে দেওয়ার প্রাণপাত চেষ্টা চালিয়ে যাচ্ছিল । চেঙ্গিস খান বৌদ্ধ ধর্মগুরুদের অত্যন্ত শ্রদ্ধা করত । এর সঙ্গে রাফেজিরাও তাতার শাসকদের আনুকূল্য অর্জন করে নেয় । অবস্থাদৃষ্টে মনে হচ্ছিল অনাগত শতাব্দীতে ইসলাম ভৌগোলিক ও মনস্তাত্বিক উভয় দিক দিয়ে এমনভাবে বিধ্বস্ত হতে যাচ্ছে যে , তখন বিশ্বময় আঁতিপাঁতি করেও কোনো মুসলমানের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না ।

আর তৎকালীন ইতিহাসবিদগণ — ভবিষ্যতে তাদের লিখিত ইতিহাসের পাঠক হবে মুসলিমরা ; এমন আশা করতে পারছিলেন না । কিন্তু আমরা যখন ইতিহাসের পাতা উলটিয়ে পরবর্তী শতাব্দীর দিকে তাকাই , তখন কাশগড় থেকে মরক্কো এবং বঙ্গোপসাগর থেকে আটলান্টিকের উপকূল পর্যন্ত সর্বত্র ইসলামি পতাকা দোল খেতে দেখি ।

দেখতে পাই ওখানকার সবকটি দেশের রাজ মসনদ আলোকিত করছেন মুসলিম বাদশাহগণ । দেখতে পাই প্রতিটি শহরে গিজ গিজ করছে অসংখ্য মুসলিম । প্রতিটি শহরের অলিতে – গলিতে শোভা ছড়াচ্ছে মসজিদ , মাদরাসা ও খানকাহ । লাইব্রেরিগুলো আবার ভরে উঠেছে মূল্যবান কিতাবপত্রে ।

মোটকথা , আমরা সেসব সমৃদ্ধ রাষ্ট্রের চেহারার দিকে তাকালে দেখতে পাই না বিগত শতাব্দীর নির্মমতার কোনো ক্ষতচিহ্ন । এ যেন বিশ্ব – ইতিহাসের এক অলৌকিক ঘটনা , যা পালটে দিয়েছিল ইতিহাসবিদ ও সমাজবিজ্ঞানীদের সব ধারণা । কীভাবে সাধিত হলো এই বিস্ময়কর বিপ্লব ? এই ধাঁধা ভাঙতে হলে আমাদের দেখতে হবে তাতার – ঝড়ের পরে বিধ্বস্ত মুসলমানদের মানসিক অবস্থা ।

জানতে হবে তাদের আত্মগত অবস্থা , অকল্পনীয় ধৈর্য ও সহনশীলতা , বুদ্ধিদীপ্ত কর্মপরিকল্পনা , যে সহনশীলতা ও পরিকল্পনা সেই যুগসন্ধিক্ষণেও তাদের তাড়িত করেছিল ইসলামের প্রচার – প্রসার এবং নিরাপত্তার দিকে । বুকে জোয়ার এনে দিয়েছিল প্রবল প্রেরণার ।

আরও দেখুনঃ উসমানীয় সাম্রাজ্যের ইতিহাস PDF

Download Now Muslim ummahor itihas book pdf

Muslim ummahor itihas book pdf download

Wait with us..

You Can Read this Book: মুসলিম উম্মাহর পতনে বিশ্ব কি হারালো pdf

  1. মুসলিম উম্মাহর ইতিহাস বইটির লেখক কে?

    উত্তরঃ মাওলানা ইসমাইল রেহান, নাজিবুল্লাহ সিদ্দিকী (অনুবাদক) ৷

  2. বইটির প্রকাশনির নাম কি?

    উত্তরঃ মাকতাবাতুল ইত্তিহাদ