আন্দালুসের ইতিহাস pdf download | andaluser itihas book pdf

আন্দালুসের ইতিহাস pdf download | andaluser itihas book pdf. আন্দালুসের ইতিহাস বইটির লেখক ড. রাগিব সারজানি (Dr. Ragib Sarjani), অনুবাদক হলেন আবু মুসআব ওসমান এবং মাকতাবাতুল হাসান (Maktabatul Hasan) কর্তৃক প্রকাশিত ইতিহাস বিষয়ক বই ৷ আমাদের সাথেই থাকুন ৷ ধন্যবাদ ৷

আন্দালুসের ইতিহাস pdf download

andaluser itihas book pdf download
মুসলিম স্পেন ও পর্তুগালের সুদীর্ঘ আট শ বছর ব্যাপ্ত মুসলিম শাসনামলের এক প্রামাণ্য ইতিহাস

বইয়ের বিবরণঃ আন্দালুসের ইতিহাস

বইঃআন্দালুসের ইতিহাস
লেখকঃড. রাগিব সারজানি
অনুবাদকঃআবু মুসআব ওসমান
প্রকাশনীঃমাকতাবাতুল হাসান
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃইতিহাস বিষয়ক বই PDF

Also Link: প্রাচীন বাংলার ইতিহাস PDF

আন্দালুসের ইতিহাস pdf download

ভৌগোলিক অবস্থান

ত্রিভুজ – সদৃশ আইবেরিয়ান উপদ্বীপ ইউরোপের দক্ষিণ – পশ্চিম অংশে অবস্থিত । পূর্ব – পশ্চিমে প্রলম্বিত এ উপদ্বীপটি পূর্ব দিকে ধীরে ধীরে সংকীর্ণ হয়ে গেছে , আর পশ্চিমে যতই অগ্রসর হয়েছে , ততই প্রসারিত হয়েছে । আন্দালুসের উত্তর সীমানা ঘেঁষে প্রাকৃতিক প্রাচীর হয়ে দাঁড়িয়ে আছে পিরেনিজ পর্বতমালা ( Pyrenees Mountains ) , যা এ ভূখণ্ডকে ফ্রান্স থেকে পৃথক করেছে ।

এই একটি দিক বাদে বাকি সব দিক থেকে আইবেরিয়ান উপদ্বীপটি জলভাগ দ্বারা বেষ্টিত । এ কারণেই রূপক অর্থে আরবগণ একে ‘ আন্দালুস দ্বীপ’১১ বলে থাকেন । পূর্ব ও দক্ষিণ – পূর্ব দিক থেকে আইবেরিয়ান উপদ্বীপকে ঘিরে আছে ভূমধ্যসাগর , আর দক্ষিণ – পশ্চিম , পশ্চিম ও উত্তর দিক থেকে ঘিরে আছে আটলান্টিক মহাসাগর ।

সুতরাং পিরেনিজ পর্বতমালাই একমাত্র স্থল প্রাচীর , যা ইউরোপের সঙ্গে উপদ্বীপটিকে সংযুক্ত করেছে । কেননা , উত্তর দিকে এটি আটলান্টিক মহাসাগরের সঙ্গে আর দক্ষিণ দিকে ভূমধ্যসাগরের সঙ্গে সংযুক্ত । অবাক করা বিষয় হল পিরেনিজ পর্বতমালা স্পেন ও ফ্রান্সের মাঝে এমনভাবে বাধার প্রাচীর হয়ে দাঁড়িয়ে আছে যে , মানচিত্রের দিকে তাকালে মনে হয় , স্পেন যেন ইউরোপ থেকে মুখ ফিরিয়ে মরক্কোর দিকে মুখ করে আছে !

এ কারণেই মুসলিম ভূগোলবিদগণ সর্বসম্মতভাবে আন্দালুসকে ইউরোপ মহাদেশের ভূখণ্ড গণ্য না করে আফ্রিকার বিস্তৃত অঞ্চলের অন্তর্ভুক্ত করেছেন । আর এ বিষয়টি তো সুবিদিত যে , জীববৈচিত্র্য , উদ্ভিদ – বিন্যাস ও প্রাকৃতিক দিক থেকে মরক্কোর সঙ্গে , বিশেষত সিউটা ও তানজা ( Tangier ) অঞ্চলের সঙ্গে আন্দালুসের যথেষ্ট সাদৃশ্য রয়েছে । ১২ আইবেরিয়ান উপদ্বীপের অভ্যন্তরে বিশাল এলাকা জুড়ে আছে সুবিস্তৃত মালভূমি , যা মেসেতা মালভূমি ( The Meseta Central Platea ) নামে পরিচিত । এই মালভূমি অঞ্চলকে সমান্তরালভাবে ভেদ করে আইবেরিয়ান

Download Now andaluser itihas book pdf

Wait with us..

You Can Read this Book: আন্দালুস হারানোর ৫২৭ বছর PDF

Direct Link: তাতারীদের ইতিহাস পিডিএফ

  • আন্দালুসের ইতিহাস বইটির লেখক কে?

    উত্তরঃ ড. রাগিব সারজানি, আবু মুসআব ওসমান(অনুবাদক) ৷

  • বইটির প্রকাশনির নাম কি?

    উত্তরঃ মাকতাবাতুল হাসান

4.3/5 - (15 votes)