শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf download | shab e meraj book pdf

shab e meraj history in bangla book pdf download from Pdfporo.

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf download

মেরাজ বা আসরা বিশ্বনবী হযরত মুহাম্মদ ( স ) এর জীবনের সর্বশ্রেষ্ঠ অলৌকিক ঘটনা । এ ধরনের ঘটনা পৃথিবীর মানুষের দ্বারা সম্ভব হয় না । বিশ্বনবী হযরত মুহাম্মদ ( সা ) ছিলেন বিশ্বের পালনকর্তা , সৃষ্টিকর্তা , একমাত্র প্রভু আল্লাহ পাকের প্রিয় বান্দা ও রাসূল ; একারণেই তাঁর দ্বারা এ ধরনের ঘটনা সম্ভবপর হয়েছিল । এ মেরাজের মধ্যমেই মহান আল্লাহ পাক উম্মতে মুহাম্মদীর মর্যাদা বৃদ্ধি করে দিয়েছেন এবং আল্লাহ পাক সরাসরি বিশ্বনবী ( স ) এর সাথে কথাবার্তা বলেছেন । এ ধরনের মর্যাদা আর কোন নবী রাসূলকে দেয়া হয়নি । মেরাজে গমনকালে বিভিন্ন নবী রাসূলগণের নামাযে ইমামতি করা , বোরাক ও রফরফ নামক বাহনে আরোহন করে আরশে আজীমে পৌছে যাওয়া , তাও আবার মুহূর্ত সময়ের মধ্যে । এর চেয়ে বড় আশ্চর্যজনক ঘটনা আর কি হতে পারে । বিশ্বনবী ( স ) এর মেরাজের ঘটনা সাধারণ মানুষের কাছে অলৌকিক ঘটনা বলে মনে হয় । একারণে মেরাজ সম্পর্কে সাধারণ মানুষ জানতে আগ্রহী থাকে ।

shab e meraj book pdf download

Also Link: হযরত মুহাম্মদ সাঃ এর জীবনী PDF Download

শবে মি’রাজ কি ?

আরবী মাসগুলোর মধ্যে সপ্তম মাস হলো ‘ রজব ‘ । এ মাসের ২৭ তারিখে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুনিয়া থেকে ঊর্ধ্বাকাশে আল্লাহ তাআলার সান্নিধ্যে স্বশরীরে গমন করেন । যে রাতে এ গমন হয়েছিল , সে রাতকে বলা হয় শবে মি’রাজ । ইসলামী শরীয়তে যতগুলো রাত গুরুত্বপূর্ণ এবং মর্যাদাপূর্ণ তার মধ্যে শবে মি’রাজ অন্যতম একটি গুরুত্বপূর্ণ রাত । হযরত আয়েশা রা . , হযরত রাশেদ বিন সাঈদ , হযরত ইবরাহীম বিন নযায়ীহ রহ সহ প্রমুখদের থেকে বর্ণিত হাদীস দ্বারা ইসলামের দৃষ্টিকোণে যে সকল রাত বরকতময় ও গুরুত্বপূর্ণ বুঝা যায় , তা হলো

১. ঈদুল ফিতরের রাত

২. যিলহজ্ব মাসের প্রথম রাত
৩. যিলহজ্ব মাসের নয় তারিখের রাত
৪. কুরবানী ঈদের রাত
৫. শা’বান মাসের পনের তারিখের রাত
৭. শবে কদরের রাত
৮. শবে বরাতের রাত
৯. শবে মি’রাজের রাত
১০. শুক্রবারের রাত
এ সকল রাতগুলোতে দুআ কবূল হয় । রাতগুলো অনেক বরকতময় । তাই এ সকল রাতে গুরুত্বসহকারে ইবাদত করা উচিত ।

আরও দেখুনঃ আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ with pdf book

কুরআনের আলোকে মে‘রাজুন্নবীর ঘটনা

আয়াতের তরজমাঃ ( ১ ) পরম পবিত্র ও মহিমাময় সত্তা তিনি , যিনি স্বীয় বান্দাকে রাতের বেলায় ভ্রমণ করিয়েছেন মসজিদে হারাম থেকে মসজিদে আকসা পর্যন্ত- যার চারদিকে আমি পর্যাপ্ত বরকত দান করেছি- যাতে আমি তাকে কুদরতের কিছু নিদর্শন দেখিয়ে দেই । নিশ্চয়ই তিনি সর্বশ্রোতা , সর্বদ্রষ্টা । ( সূরাঃ বনী ইসরাঈল , আয়াত 8 )

আয়াতের ব্যাখ্যাঃ পবিত্র সে সত্তা , যিনি স্বীয় বান্দা মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে রাতের বেলায় সফর করিয়েছেন মসজিদে হারাম ( অর্থাৎ , কাবার মসজিদ ) থেকে মসজিদে আকসা ( অর্থাৎ , বায়তুল – মুকাদ্দাস ) ১ পর্যন্ত যার আশেপাশে ( এ ফিলিস্তীনে ) আমি ( ধর্মীয় ও পার্থিব ) বরকতসমূহ রেখেছি । ( ধর্মীয় বরকত এই যে , সেখানে বহু সংখ্যক পয়গম্বর সমাহিত রয়েছেন এবং পার্থিব বরকত এই যে , সেখানে বাগ – বাগিচা , নদ – নদী , ঝরণা ও ফসলের প্রাচুর্য রয়েছে । মোটকথা , সে মসজিদ পর্যন্ত বিস্ময়করভাবে এজন্য ) নিয়ে গেছি , যাতে আমি তাঁকে স্বীয় কুদরতের কিছু নিদর্শন দেখিয়ে দিতে পারি ।

( তন্মধ্যে কিছু সংখ্যকের সম্পর্ক তো স্বয়ং সে জায়গার সাথে : উদাহরণতঃ এত দীর্ঘ পথ খুব অল্প সময়ে অতিক্রম করা , সব পয়গম্বরের সাথে সাক্ষাত করা এবং তাঁদের কথাবার্তা শোনা ইত্যাদি , এবং কিছু সংখ্যকের সম্পর্ক পরবর্তী পর্যায়ের সাথে । যেমন , আকাশে যাওয়া এবং সেখানকার অত্যাশ্চর্য বস্তুসমূহ নিরীক্ষন করা । ) নিশ্চয় আল্লাহ তা’আলা সর্বশ্রোতা সর্বদ্রষ্টা । ( যেহেতু তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কথা শুনতেন এবং অবস্থা দেখতেন , তাই তাঁকে এতদসম্পৃক্ত বিশেষ বৈশিষ্ট্য ও সম্মান দান করেছেন এবং এমন নৈকট্য দিয়েছেন , যা কেউ লাভ করেনি । )

ডাউনলোড করুনঃ আর রাহীকুল মাখতূম PDF

শবে মেরাজ বিষয়ক বই pdf download

1. বইঃ কুরআন হাদীস ও বৈজ্ঞানিক দৃষ্টিতে রাসুল সাঃ এর মিরাজ PDF

লেখকঃ মুহাম্মদ গিয়াস উদ্দিন

2. বইঃ মিরাজ ও বিজ্ঞান PDF

লেখকঃ আশরাফ আলী থানভী

3. বইঃ মিরাজ ও বিজ্ঞান PDF

লেখকঃ মোঃ মাসুম বিল্লাহ বিন রেজা

4. বইঃ মিরাজের তাৎপর্য PDF

লেখকঃ খন্দকার আবুল খায়ের

100% LikesVS
0% Dislikes